আন্তর্জাতিক

সুদানে বিক্ষোভকারীদের ওপর হামলায় নিহত ৬০

সুদানের রাজধানী খার্তুমে সামরিক বাহিনীর সদর দফতরের সামনে অবস্থানরত নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর হামলায় অন্তত ৬০ জন নিহত হয়েছেন। দেশটির ট্রানজিশনাল মিলিটারি কাউন্সিল (টিএমসি) বাহিনী এ হামলা চালায়।

Advertisement

জানা যায়, সোমবার (৩ জুন) বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় টিএমসি বাহিনীর সৈন্যরা। সেসঙ্গে বিক্ষোভকারীদের সঙ্গে হওয়া বৈঠকে নেয়া সিদ্ধান্তও বাতিল ঘোষণা করা হয়েছে।

পরে মঙ্গলবার (৪ জুন) টিএমসি নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল বুরহান জানান, আগামী ৯ মাসের মধ্যেই দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিক্ষোভকারীদের দাবি, তারা শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ চালিয়ে আসছিল। সামরিক বাহিনীই তাদের ওপর হামলা চালিয়ে শৃঙ্খলা ভঙ্গ করেছে। এ হামলার পর থেকেই সুদানের সামরিক বাহিনীর প্রতি নিন্দা জানিয়ে আসছে জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন দেশ।

Advertisement

বুধবার (৫ জুন) টিএমসি নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল বুরহান হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেন, আমরা বিক্ষোভকারীদের সঙ্গে বৈঠকের সিদ্ধান্ততে ফিরে যেতে রাজি আছি।

উল্লেখ্য, গত ৬ এপ্রিল থেকে খার্তুমে সামরিক বাহিনীর সদর দফতরের সামনে অবস্থান নিয়ে আন্দোলনকারীরা বিক্ষোভ করছে। এ ঘটনার জেরে ১১ এপ্রিল প্রেসিডেন্ট বশিরের পদত্যাগ ঘোষণা করে দেশটির সামরিক বাহিনী। এতে আনন্দে মেতে ওঠেন বিক্ষোভকারীরা। তবে সে আনন্দ ছিল কিছু মুহূর্তের মাত্র। কারণ বশিরের পদত্যাগের পর ক্ষমতা নেয় দেশটির সামরিক বাহিনী। পরে সামরিক বাহিনীকে বশিরেরই অংশ হিসেবে দাবি করে ফের বিক্ষোভ করতে থাকে আন্দোলনকারীরা।

এএইচ/এমএস

Advertisement