প্রবাস

ইতালির রোমে দ্বিতীয় দিনেও ঈদ উদযাপন

ইতালির রোমে দ্বিতীয় দিনেও (বুধবার) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিরা। প্রতি বছরের মত এবারও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদ উদযাপন করা হয় রোমের বিভিন্ন স্থানে।

Advertisement

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রোমের লারগো প্রেনেসতে বাংলাদেশ সমিতির আয়োজনে ঈদ উদযাপন করা হয়। স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। জামাতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত হয়ে কাঁধে কাঁধ রেখে ঈদের নামাজ আদায় করেন।

নামাজ শেষে প্রবাসী বাংলাদেশিরা একে অপরের সঙ্গে কুশল বিনিময় করেন। পাশাপাশি ঈদের শুভেচ্ছা জানান। নামাজে অংশগ্রহণ করে ঈদের শুভেচ্ছা জানান, বাংলাদেশ সমিতির সভাপতি হাসানুজ্জামান কামরুল, সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু, সিনিয়র সহ-সভাপতি নায়েব আলী, যুগ্ম সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন মোল্লা, লিখনসহ আরও অনেকে।

এ সময় বাংলাদেশ সমিতির সভাপতি হাসানুজ্জামান কামরুল বলেন, ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পবিত্র রমজান শেষে ঈদের জামাতে শরিক হয়ে নামাজ আদায় করতে পেরে আমরা খুবই আনন্দিত। একই সঙ্গে দুঃখ প্রকাশ করছি, এ বছর দু’দিন ঈদের জামাত অনুষ্ঠিত হয়। গতকাল মঙ্গলবার অনেকেই ঈদের নামাজ পড়েন। যা সত্যি দেখতে বেমানান। সেন্ট্রাল মসজিদকে উপেক্ষা করে সৌদির সঙ্গে ঈদ পালন করা হাদিস কোরআনের আলোকে এর স্বার্থকতা কতটুকু তা বোধগম্য নয়। আল্লাহ সবাইকে কোরআন ও হাদিস বুঝার সঠিক জ্ঞান দান করুন।

Advertisement

এ প্রসঙ্গে বিশিষ্ট ব্যবসায়ী মোজাম্মেল হোসেন মোল্লা বলেন, আপনারা ইতোমধ্যে অবগত হয়েছেন যে লারগো প্রেনেসতে ছাড়াও গতকাল মঙ্গলবার ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এর ফলে দুটি ভাগে বিভক্ত হল আমাদের বাংলা সমাজ। যদিও এ রকম করাটা ঠিক হয়নি। তবে আমরা সেন্ট্রাল মসজিদের নির্দেশনায় বরাবরের মত লারগো প্রেনেসতে ঈদের নামজ আাদায় করলাম। খুবই ভালো লাগলো এবং খারাপও লেগেছে যে গতবারের তুলনায় এ বছর জামাতে মুসল্লির সংখ্যা কম হয়েছে।

তিনি বলেন, দ্বিধা বিভক্ত ঈদ জামাত এর মূল কারণ। তবুও বলতে চাই আজকের ঈদ জামাত যথাযথ, সুন্দর সাবলীল সময়ের মধ্যে পালন করা হয়েছে। আশা করি, আগামীতে সবাই মিলে একই সময়ের মধ্যে ঈদ উদযাপন করব।

রোমের লারগো প্রেনেসতে ছাড়াও দ্বিতীয় দিনে রেদি রোমা, কর্নেলিয়া, লালন পার্কসহ অন্য স্থানে ঈদের নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। প্রেনেসতে ঈদের নামাজে ইমামতি করেন হাফেজ মাওলানা ফরিদ আহমেদ।

উল্লেখ্য, এ বছর ঈদ জামাত নিয়ে চরম বিতর্ক সৃষ্টি হওয়ায় প্রবাসী বাংলাদেশিরা দুটি ভাগে বিভক্ত হয়ে ঈদের নামাজ আদায় করেন। ফলে স্থানীয় ইতালিয়ানদের মাঝে প্রশ্ন জাগে সবাই যখন মুসলমান তবে কেন একই দিনে ঈদ উদযাপন করা হলো না।

Advertisement

জেএইচ/পিআর