খেলাধুলা

রাবাদার গতির ঝড় রুখতে পারবেন তো অভিজ্ঞ ধোনি?

বিশ্বকাপে আজ (বুধবার) নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে ভারত। প্রতিপক্ষ এর আগে দুই ম্যাচ খেলে দুটিতেই হেরে যাওয়া দক্ষিণ আফ্রিকা। এদিকে টানা হার ছাড়াও চোট সমস্যা এখন মরার উপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে প্রোটিয়াদের শিবিরে। কাঁধের ইনজুরি নিয়ে এরই মধ্যে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন পেসার ডেল স্টেইন। বাংলাদেশের বিপক্ষে ম্যাচ চোটে পড়ে ১০ দিনের জন্য মাঠের বাইরে পেসার লুঙ্গি এনগিদিও।

Advertisement

দক্ষিণ আফ্রিকা দল আছে তাই মহা মুসিবতে। টুর্নামেন্টের পরের পর্বের আশা বাঁচিয়ে রাখতে এখন থেকেই প্রত্যেকটি ম্যাচে নিজেদের সেরাটা দিতে হবে ফাফ ডু প্লেসিস-হাশিম আমলাদের। এদিক দিয়ে অবশ্য বেশ নির্ভার ভারত দল। বিশ্বকাপের একটি প্রস্তুতি ম্যাচে হারলেও, বাংলাদেশের বিপক্ষে অপর ম্যাচটি জিতে নেয় তারা। তাদের জন্য সবচেয়ে স্বস্তির খবর, রানে আছেন দলের সেরা তারকা মহেন্দ্র সিং ধোনি।

এই দুই দলেই তারকা খেলোয়াড়ের অভাব নেই। তবে আজকের ম্যাচের মোড় ঘুরে যেতে পারে যেকোনো একজনের ব্যক্তিগত পারফরম্যান্সেও। চলুন এবার এই দুই দলের সেই দুজন ক্রিকেটার সম্পর্কে জেনে নেয়া যাক, যারা গড়ে দিতে পারে ম্যাচের ভাগ্য :

মহেন্দ্র সিং ধোনি : বড় ম্যাচ, বড় মঞ্চের শিক্ষক ধোনি। ভারতকে ২০১১ বিশ্বকাপ এনে দেয়া সাবেক এই ক্রিকেটার আজ থাকছেন তাই পাদপ্রদীপের আলোয়। বিশ্বকাপ শুরুর আগে নিজের প্রস্তুতিটাও ভালোভাবে সেরে রেখেছিলেন ধোনি। বাংলাদেশের বিপক্ষে টপ অর্ডার ব্যর্থ হলেও, তার ঝড়ো সেঞ্চুরিতে ম্যাচ জিতে নেয় টিম ইন্ডিয়া। ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি আজ তাই আরও একবার এমন কিছুই চাইবেন দলের তুরুপের তাস থেকে।

Advertisement

কাগিসো রাবাদা : স্টেইন, এনগিদিরা ইনজুরির কারণে দলে না থাকায় দক্ষিণ আফ্রিকাদের এখন একমাত্র আশার প্রদীপ রাবাদা। নতুন বল হাতে তার দুর্দান্ত বলই ম্যাচে রাখতে পারবে প্রোটিয়াদের। নতুবা ম্যাচের শুরুতেই ছিটকে পড়ার সম্ভাবনা রয়েছে তাদের। কারণ, বাকিদের আশানুরূপ বোলিং করতে না পারা। প্রথম বিশ্বকাপেই তাই দারুণ কিছু করে দেখানোর সুযোগ এসেছে রাবাদার সামনে। ভারতের বিপক্ষে সেই সুযোগ লুফে নিতেও দ্বিধাবোধ করবেন না এই পেসার। বলাই বাহুল্য, ভারতের বিপক্ষে আজ তাই সবার নজরে থাকবেন রাবাদা।

এসএস/জেআইএম