খেলাধুলা

টস হেরেও যে কারণে খুশি ছিলেন টাইগার অধিনায়ক

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ, মাঠের লড়াই শুরুর আগেই টসে হেরে বসে বাংলাদেশ। তবু কিনা খুশি ছিলেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। অবাক করার মতো হলেও, এটিই সত্যি।

Advertisement

তবে এর পেছনে রয়েছে যথাযথ কারণ এবং ব্যাখ্যা। যা ম্যাচশেষে বিশদভাবে বলেছেন বাংলাদেশের অধিনায়ক নিজেই। দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করার পর হাসিমুখে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে আসেন মাশরাফি।

সেখানে খানিক আলোচনা হয় ম্যাচের ব্যাপারে। কথার টানে তখন মাশরাফি বলেন, টস হেরেও আগে ব্যাটিং পাওয়ায় আমরা খুশিই হয়েছিলাম। হ্যাঁ খানিক শঙ্কা ছিলো, তবে আমরা জানতাম যে এ উইকেটটা উদ্বোধনী ম্যাচে ব্যবহৃত হয়েছে। তাই আগে ব্যাট করাও খারাপ হবে না।’

আগে ব্যাট করার পর সৌম্য সরকারের দারুণ শুরু, মিডল অর্ডারে সাকিব আল হাসান ও মুশফিকুর রহীমের হাফসেঞ্চুরি এবং শেষে মোসাদ্দেক সৈকত ও মাহমুদউল্লাহ রিয়াদের দুর্দান্ত ফিনিশিংয়ে নিজেদের ইতিহাসের সেরা ৩৩০ রানের সংগ্রহ পায় টাইগাররা।

Advertisement

তখনই জয় নিশ্চিত ধরে নেয়নি বাংলাদেশ। বরং পরিকল্পনা করেছিল বোলিংয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছেই রাখতে। সে পথে স্পিনাররা কাজ অনেকটা সহজ করে দিয়েছিল বলে জানান মাশরাফি।

তিনি বলেন, ‘আমরা জানতাম এ রানে জিততে হলেও আমাদের ভালো জায়গায় বল করতে হবে। আমি বারবার বোলার পরিবর্তন করছিলাম যাতে উইকেট তুলে নেয়া যায়। ভালো বিষয় হলো পরিকল্পনাগুলো কাজে লেগেছে, স্পিনাররা ম্যাচের মোড় ঘুরিয়েছে।’

এসএএস

Advertisement