খেলাধুলা

অবিশ্বাস্য ফন ডাইক, স্ট্রাইকারদের সামনে যেন চীনের প্রাচীর

খালি হাতে নয়! এবারের মৌসুম লিভারপুল শেষ করছে বড় এক পাওয়া নিয়ে। গতকাল (শনিবার) রাতে টটেনহামকে ২-০ গোলে হারিয়ে ১৪ বছর পর চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে তারা।

Advertisement

আর এই শিরোপা জয়ে দলকে সামনে থেকে যিনি নেতৃত্ব দিয়েছেন তিনি হলেন ডিফেন্ডার ভারজিল ফন ডাইক। দুর্দান্ত পারফরম করে চ্যাম্পিয়নস লিগের ফাইনালের সেরাও হয়েছেন তিনি।

শুধু চ্যাম্পিয়নস লিগেই নয়, পুরো মৌসুম জুড়ে লিভারপুলের রক্ষণ চীনের প্রাচীরের মতো সামলে রেখেছিলেন তিনি। সবচেয়ে অবাক করার তথ্য হচ্ছে, সব ধরনের প্রতিযোগিতায় শেষ ৬৪ ম্যাচে প্রতিপক্ষ দলের কোনো খেলোয়াড় তাকে ড্রিবল করে পরাজিত করতে পারেননি। লিওনেল মেসি, এডেন হ্যাজার্ডরাও বহু চেষ্টা করে ব্যর্থ হয়েছেন এই ডাচকে কাটিয়ে বল জালে পাঠাতে।

চলতি মৌসুমে অলরেডসদের হয়ে মোট ৫০টি ম্যাচ খেলেছেন ফন ডাইক। মৌসুম জুড়ে ৬ গোলের পাশাপাশি ডিফেন্ডার হয়েও ৪টি গোলে সতীর্থদের সহায়তা করেছেন তিনি। এদিকে তিনি মাঠে থাকতে ২৩ ম্যাচে কোনো গোল হজম করেনি লিভারপুল।

Advertisement

এ কারণে প্রিমিয়ার লিগের এবারের মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার হাতে উঠেছে ফন ডাইকের। এ ছাড়াও প্রফেশনাল ফুটবল অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা ফুটবলারের খেতাবও পেয়েছেন তিনি।

এসএস/এমএস