রাজনীতি

বিএনপিকে সমন্বিতভাবে সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দিলেন এমাজউদ্দীন

বর্তমান সময় থেকে উত্তরণের জন্য বিএনপির নেতাদের দিক নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দীন আহমদ।

Advertisement

তিনি বলেন, বিএনপির বর্তমান অবস্থা থেকে কাটিয়ে ওঠার জন্য নেতাকর্মীদের সাহসী পদক্ষেপ নিতে হবে। স্থায়ী কমিটিতে ভাইস চেয়ারম্যানদের সম্পৃক্ত করতে পারেন। তাদের সঙ্গে আলোচনায় বসতে পারেন।

‘উপদেষ্টা পরিষদের সদস্য যারা আছেন তাদেরকে সম্পৃক্ত করতে পারেন। তাদের নিয়ে আলোচনায় বসতে পারেন। এমনকি যুগ্ন মহাসচিব যারা আছেন তাদের নিয়েও আলোচনায় বসতে পারেন।’

তিনি আরও বলেন, আগে নিজেরা বসে একত্রিত হয়ে তারপর বাহিরে বের হন। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এটা করতেন। নিজেদের মধ্যে সবাইকে ঐক্যবদ্ধ করে তারপর জনগণের কাছে যেতেন এবং জনগণকে ঐক্যবদ্ধ করে তিনি সফলতা পেতেন।

Advertisement

শনিবার (১ জুন) রাজধানীর শিশুকল্যাণ মিলনায়তনে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জিয়া নাগরিক ফোরাম (জিনাফ) আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে তিনি এ কথা বলেন।

এমাজউদ্দিন আহমদ বলেন, আপনাদের ভবিষ্যৎ উজ্জ্বল। এ জন্য আর কারও দরকার নেই। আগে নিজেরা ঐক্যবদ্ধ হোন তারপর জনগণকে ঐক্যবদ্ধ করেন, দেখবেন সফলতা পাবেন।

তিনি বলেন, দেশের জনগণ আগ্রহী হয়ে বিএনপির নেতাদের দিকে তাকিয়ে আছে। কিন্তু নেতারা জনগণকে দিক নির্দেশনা দিতে পারছে না।

‘সংগঠন করে আন্দোলন নয় আন্দোলনের মধ্য দিয়ে সংগঠন করতে হয়’ বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদুর এ কথার সঙ্গে তাল মিলিয়ে এমাজউদ্দিন বলেন, তিনি ঠিকই বলেছেন আন্দোলন ছাড়া সংগঠন শক্তিশালী ও মজবুত হয় না। আন্দোলনের মধ্য দিয়েই সংগঠন গঠন করতে হয়।

Advertisement

জিয়াউর রহমান প্রসঙ্গে তিনি বলেন, ‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সব সময় বলতেন যখন কোনো বিপদে পড়বা তখন গ্রামগঞ্জে তৃণমূল মানুষের কাছে ছুটে যাও তাদেরকে একত্রিত কর, ঐক্যবদ্ধ কর তাহলেই সফলতা পাবে।’

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক কে এ জামানের সভাপতিত্বে এবং কর্মজীবী দলের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন সরদারের সঞ্চালনায় সভায় লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মনি, কৃষক দলের এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ উপস্থিত ছিলেন।

কেএইচ/এএইচ/এমকেএইচ