রাজনীতি

আবু জাফরের মৃত্যু : শোক দিবস পালন করবে সিপিবি

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদকে শনিবার (১ জুন) দাফর করা হবে। এর আগে তার মরদেহ হিমাগার থেকে সকাল ১০টায় শমসেরনগর সড়কে প্রয়াতের বাসভবনে এবং এরপর সিপিবির মৌলভীবাজার জেলা কমিটির কার্যালয়ে নেয়া হবে। সেখানে সিপিবি, মৌলভীবাজার জেলা কমিটির পক্ষ থেকে জাফরের মরদেহ কাস্তে-হাতুড়ি খচিত লাল পতাকা দিয়ে আচ্ছাদিত করা হবে এবং শ্রদ্ধা নিবেদন করা হবে।

Advertisement

এরপর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে মরদেহ রাখা হবে। সেখানে মুক্তিযোদ্ধা হিসেবে তাকে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার দেয়া হবে। কমিউনিস্ট ইন্টারন্যাশনাল গেয়ে তাকে বিদায় জানানো হবে। দুপুর ২টায় হযরত শাহ মোস্তফা ঈদগাহ ময়দানে জানাজা শেষে হযরত শাহ মোস্তফা দরগাহ সংলগ্ন গোরস্তানে তার মরদেহ সমাহিত করা হবে। 

জাফরের শেষ বিদায়-অনুষ্ঠানে সিপিবির কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মনজুরুল আহসান খান, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলমসহ সিপিবির কেন্দ্রীয় এবং বিভিন্ন গণসংগঠনের কেন্দ্রীয় নেতারা যোগ দেবেন। 

এদিকে সৈয়দ আবু জাফর আহমেদের মৃত্যুতে সিপিবি সারাদেশে শোকদিবস পালন করবে। সিপিবির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের সব কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। জাফরের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি, শোকসভাসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হবে। 

Advertisement

সকাল ১০টায় কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের সামনে প্রয়াত কমরেড জাফরের প্রতিকৃতিতে নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করবেন। 

গত ২৮ মে দিবাগত রাতে ঢাকার ইউনাইটেড হাসপাতালে জাফর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে তিনি হৃদরোগ, ডায়াবেটিস, কিডনি রোগে ভুগছিলেন। সর্বশেষ নিউমোনিয়া ও বিরল স্টিভেন্স জনসন সিনড্রমে আক্রান্ত হন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তার চিকিৎসা চলছিল। বিশেষ ডায়ালাইসিসের প্রয়োজনে চিকিৎসকদের পরামর্শে তাকে ইউনাইটেড হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানে সফলভাবে ডায়ালাইসিসের পর তার অবস্থা উন্নতির দিকে যাচ্ছিল। কিন্তু ম্যাসিভ হার্ট অ্যাটাকে তিনি মৃত্যুবরণ করেন।

 

এফএইচএস/এনডিএস/

Advertisement