খেলাধুলা

আফগানিস্তানের চেয়েও নিচে থাকবে বাংলাদেশ, বললেন ম্যাককালাম

বিশ্বকাপ ক্রিকেটের দ্বাদশ আসর শুরু হয়ে গেছে বৃহস্পতিবার থেকে। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে লড়েছে দক্ষিণ আফ্রিকা, জিতেছে ইংলিশরাই। আজ (শুক্রবার) পাকিস্তানকে স্রেফ উড়িয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

Advertisement

এ দুই ম্যাচের মাঝে বিশ্বকাপকে ঘিরে নিজের ভবিষ্যদ্বাণী জানিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। যেখানে সবার নিচে বাংলাদেশের ঠাই দিয়েছেন এ কিউই কিংবদন্তি। তবে এটুকু হলেও চলতো, তার পুরো প্রেডিকশনেই ছিলো নানান রকমের ভুল।

ম্যাককালামের দেশ নিউজিল্যান্ড বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে শনিবার, আফগানিস্তানের বিপক্ষে। সে ম্যাচে তিনি জয়ী ঘোষণা করেছেন নিজের দেশকেই। এছাড়া প্রথম দুই ম্যাচেও ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার পক্ষেই ছিলো তার ভবিষ্যদ্বাণী।

এ ভবিষ্যদ্বাণী করতে গিয়ে বাংলাদেশের ভাগ্যে কেবলমাত্র একটি জয় লিখে রেখেছেন ম্যাককালাম। সেটিও আফগানিস্তানের বিপক্ষে নয়, বরং শ্রীলঙ্কার বিপক্ষে। তার মতে আফগানিস্তান জয় পাবে দুই ম্যাচে, বাংলাদেশ ও শ্রীলঙ্কার সঙ্গে।

Advertisement

এরপরই মূলত গোজামিলটা পাকান ম্যাককালাম। শ্রীলঙ্কার নামের পাশেও বাংলাদেশের মতো ১টি জয় লিখেছেন তিনি। কিন্তু সেটি তিনি দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আবার যখন ওয়েস্ট ইন্ডিজের ৫ জয়ের মধ্যেও রেখেছেন শ্রীলঙ্কার নাম। অর্থাৎ, ম্যাককালামের মতে শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে জয় পাবে দুই দলই।

এমন ভুল করার পর তাকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় ট্রল ও নানান হাস্যরস। সেসবের জবাবে টুইট করে তিনি লিখেন, ‘ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে কাউকে ফেলতে পারিনি, তাই দুই দলকেই জয়ী ঘোষণা করেছি।’

ম্যাককালামের ভবিষ্যদ্বাণী মতে বিশ্বকাপের প্রথম পর্বে সবচেয়ে বেশি ৮টি করে ম্যাচ জিতবে স্বাগতিক ইংল্যান্ড এবং ভারত। ইংল্যান্ড হারবে শুধু অস্ট্রেলিয়ার কাছে এবং ভারতকে থামাবে স্বাগতিক ইংল্যান্ড। এছাড়া ৬ জয় নিয়ে টেবিলের তিন নম্বরে থেকে সেমিফাইনাল নিশ্চিত করবে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

Advertisement

ভবিষ্যদ্বাণীর মজাটা ঠিক পরের স্থানেই। দ্য বাজ মনে করেন সমান ৫টি করে ম্যাচ জিতবে ৪টি দল। তারা হলো- নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তান। তবে চার দলের মধ্যে সেমিতে যাবে কারা, সেটি ঠিক করা হবে নেট রান রেটের ভিত্তিতে।

পুরো বিশ্বকাপের সবগুলো ম্যাচের প্রেডিকশন জানিয়ে করা পোস্টে ম্যাককালাম লিখেন, ‘বিশ্বকাপের সবগুলো ম্যাচের প্রেডিকশন। সেমিফাইনালের চার নম্বর জায়গার জন্য লড়বে ৪টি দল। ভালো নেট রানরেট থাকা দল সামনে যাবে। বৃষ্টি এবং ভাগ্যও বড় ফ্যাক্টর হবে। আশা করি নিউজিল্যান্ডের পক্ষেই আসবে সেটি। আপাতত ৬ সপ্তাহ ক্রিকেটীয় উত্তেজনা উপভোগ করি।’

এসএএস/এনডিএস/