প্রবাস

আমিরাতে বাংলাদেশ সমিতির নিজস্ব মিলনায়তন উদ্বোধন

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বাংলাদেশ সমিতির শারজাহ শাখার নিজস্ব কার্যালয়ের যাত্রা শুরু হয়েছে।

Advertisement

১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংযুক্ত আরব আমিরাত সফরে এলে দেশটির শেখ যায়েদ বিন সুলতান আল নাহিয়ান প্রবাসী বাংলাদেশিদের জন্য আমিরাত সরকার অনুমোদিত বাংলাদেশ সমিতি উপহার দেন। সেই থেকে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি, শারজাহ এবং ফুজিরাহতে ৩টি শাখা চালু রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের নিজস্ব কোনো মিলনায়তন না থাকায় বাংলাদেশে সমিতির কার্যালয় ঘিরে কমিউনিটির সভা সেমিনার, বাংলাদেশের সাংস্কৃতিক, কালচার এবং মহান স্বাধীনতা দিবসসহ বিভিন্ন উন্নয়নমূলক অনুষ্ঠান করার সহায়ক হবে বলে মনে করেন প্রবাসী বাংলাদেশিরা।

মঙ্গলবার শারজাহ গোবাইবা এলাকায় বাংলাদেশ সমিতি শারজাহ শাখার নিজস্ব কার্যালয়ের উদ্বোধন উপলক্ষে ইফতার মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়।

Advertisement

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সমিতির শারজাহ শাখার সভাপতি এম এ আবুল বাশার, পরিচালনা করেন বাংলাদেশ সমিতি শারজাহ শাখার সাধারণ সম্পাদক শাহ মোহাম্মদ মাকসুদ।

প্রধান অতিথির বক্তব্য দেন দুবাই নিযুক্ত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ইকবাল হোসেন খাঁন। বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ সমিতি কেন্দ্রীয় কমিটির আবুধাবি শাখার সভাপতি মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ সমিতি কেন্দ্রীয় কমিটির আবুধাবি শাখার সাধারণ সম্পাদক আব্দুস সালাম তালুকদার ও বাংলাদেশ সমিতি কেন্দ্রীয় কমিটির আবুধাবি শাখার যুগ্ম-সম্পাদক নাসির উদ্দিন তালুকদার।

এ সময় শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ সমিতি শারজাহ শাখার সিনিয়র সহ-সভাপতি ইসমাইল গণি চৌধুরী, বাংলাদেশ সমিতি শারজাহ শাখার সহ-সভাপতি শাহাদাত হোসেন, অর্থ-সম্পাদক আবুল কালাম আজাদ, যুগ্ম-সম্পাদক ইঞ্জিনিয়ার করিমুল হক, জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান, সহ-সাংগঠনিক সম্পাদক আবুল বাসার, সাংস্কৃতিক সম্পাদক ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম রুপু, প্রচার সম্পাদক ইমাম হোসেন পারভেজ, সদস্য মাহবুবুর রহমান, মোহাম্মদ মামুন ও মোহাম্মদ হোসেন।

উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটির নেতাদের মধ্যে প্রকৌশলী আবু নাসের, নওশের আলী, এস এ মোর্শেদ, কাজী মোহাম্মদ আলী, শরাফত আলী, নুরুল আলম, রাজা মল্লিক, মোস্তফা মাহমুদ, লায়ন নজরুল ইসলাম তালুকদার।

Advertisement

অনুষ্ঠানে নতুন সদস্য সংগ্রহ করা হয়েছে, সেই সঙ্গে সংগঠনের সভাপতি ঘোষণা দেন চলিত বছরের আরো কয়েক হাজার সদস্য করা হবে এবং যারা এখনো সদস্য হননি তাদেরকে সদস্য হওয়ার জন্য আহ্বান জানান।

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের নিজস্ব কোনো মিলনায়তন না থাকাতে বাংলাদেশ কমিউনিটি ও প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন রেস্তোরাঁ এবং আবাসিক হোটেলগুলোতে অনুষ্ঠান করে থাকেন, ফলে ব্যয় হয় বছরে হাজার হাজার দেরহাম। অনেকে আবার ঘরোয়া পরিবেশেও অনুষ্ঠান করে থাকেন। লাল সবুজের পতাকাবাহী এ সংগঠনের নিজস্ব কার্যালয় উদ্বোধন হওয়াতে প্রবাসী বাংলাদেশিদের মাঝে এক আনন্দ বিরাজ করছে।

সংগঠনের সভাপতি বলেন, সামাজিক এবং বাংলাদেশ কালচারাল বিভিন্ন অনুষ্ঠানাদি সমিতির কার্যালয়ের হলরুমে করা যাবে। তিনি আরও বলেন, সমিতির অফিসে সাংবাদিকের জন্য একটি মিডিয়া উইং চালু করা হবে।

এমআরএম/এমএস