খেলাধুলা

আর্চারের গতির ঝড়ে কাঁপছে প্রোটিয়ারা

ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ খেলতে নেমে নিজের প্রথম ম্যাচেই আগুন ঝরাচ্ছেন ক্যারিবীয় বংশোদ্ভূত গতিতারকা জোফ্রা আর্চার। তার গতির তোপে রীতিমতো কাঁপছে দক্ষিণ আফ্রিকা।

Advertisement

ইনিংসের চতুর্থ ওভারে নিজের দ্বিতীয় ওভার করতে এসেই তুমুল গতির এক বাউন্সারে মাঠ ছাড়া করেন হাশিম আমলাকে। পরে তিনি তুলে নিয়েছেন এইডেন মারক্রাম এবং অধিনায়ক ফাফ ডু প্লেসিসের উইকেট।

দক্ষিণ আফ্রিকার ইনিংসের চতুর্থ ওভারে ব্যক্তিগত দ্বিতীয় ওভারে থাকা জোফ্রা আর্চারের নিখুঁত বাউন্সারটি সরাসরি আঘাত হানে আমলার হেলমেটে।

শুরুতে মনে হচ্ছিল আমলা হয়তো চালিয়ে নিতে পারবেন খেলা। কিন্তু রোজা রেখে খেলতে থাকা আমলা খানিক পরই বুঝতে পারেন এখন আর ব্যাটিং করা সম্ভব নয়।

Advertisement

তাই ফিজিওর সঙ্গে মাঠ ছেড়ে চলে যান তিনি। দক্ষিণ আফ্রিকার সংগ্রহ তখন বিনা উইকেটে ১৪ রান, আমলা খেলছিলেন ৮ বলে ৫ রান নিয়ে। তিনি মাঠ ছাড়লে উইকেটে আসেন এইডেন মারক্রাম।

তবে আর্চারের গতির সামনে টিকতে পারেননি বেশিক্ষণ। অষ্টম ওভারেই মারক্রামকে সাজঘরে পাঠান আর্চার। স্লিপে দাঁড়িয়ে বেশ কঠিন এক ক্যাচকে সহজ বানিয়ে ধরেন জো রুট। আউট হওয়ার আগে ১২ বলে ১১ রান করেন মারক্রাম।

আর্চারের পরের ওভারেই প্যাভিলিয়নে ফেরেন প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসিস। তার ব্যাটের ওপরের কানায় লাগা বলটি তালুবন্দি করেন মঈন আলি। ৭ বল খেলে মাত্র ৫ রান করতে সক্ষম হন প্লেসিস। তবে উইকেট টিকে রয়েছেন কুইন্টন ডি কক।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৩ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২ উইকেটে ৬৬ রান। ডি কক ৩৮ ও ফন ডুসেন ৬ রানে ব্যাট করছেন। তাদের জয়ের লক্ষ্য ৩১২ রানের।

Advertisement

এসএএস/পিআর