খেলাধুলা

মরগানকে ছাড়িয়ে ডু প্লেসি

ক্রিকেটে অধিনায়কের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। মাঠের মধ্যে সবধরনের কর্তৃত্বই থাকে তার হাতে। তাই অধিনায়কের মাঠের পারফরম্যান্সও নজরে থাকে সবার। বৃহস্পতিবার স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বিশ্বকাপের এবারের আসর। উদ্বোধনী ম্যাচের দুই দলের অধিনায়কই ব্যাটসম্যান। এই ম্যাচের আগে দুই দলের অধিনায়কের পরিসংখ্যান দেখে নেয়া যাক।

Advertisement

অধিনায়ক হওয়ার পর উন্নতি হয়েছে দুই অধিনায়কের ব্যাটিংয়েই। অধিনায়ক হিসেবে ১০০ ম্যাচ খেলে ৪৫.৯৯ গড়ে মরগ্যান করেছেন ৩৬৭৯ রান করেছেন। তবে তার চেয়ে পরিসংখ্যানে এগিয়ে প্রোটিয়া অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি। দক্ষিণ আফ্রিকার নেতৃত্বে থাকা ৩০ ম্যাচে ৫৫.৮৩ গড়ে তিনি করেছেন ১২৮৪ রান।

ম্যাচ জয়ের শতাংশের হিসাবেও মরগ্যানের চেয়ে এগিয়ে ডু প্লেসি। তার অধীনে ৩০ ম্যাচ খেলে মাত্র ৫টিতে হেরেছে প্রোটিয়ারা। অন্যদিকে মরগ্যানের নেতৃত্বে ১০০ ম্যাচ খেলে ৬১টিতে জয় ও ৩২টিতে হেরেছে ইংল্যান্ড।

শুধুমাত্র বিশ্বকাপ পরিসংখ্যানেও ইংল্যান্ড অধিনায়কের চেয়ে এগিয়ে ডু প্লেসি। তিন বিশ্বকাপে ১৮ ম্যাচ খেলে মাত্র ১৭.৭০ গড়ে মরগ্যান করেছেন ৩০১ রান।

Advertisement

অন্যদিকে ফ্যাফ ডু প্লেসি দুই বিশ্বকাপ খেলেই ছাড়িয়ে গেছেন তাকে। দুই বিশ্বকাপে ১৪ ম্যাচ খেলে ৫৩.৯০ গড়ে তিনি করেছেন ৫৩৯ রান।

এমএইচবি/আইএইচএস/বিএ