জাতীয়

চাল রফতানির সিদ্ধান্তে জনগণ ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনাই বেশি

সরকারের চাল রফতানির সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ নামক একটি সংগঠন। বুধবার সংগঠনটির আহ্বায়ক মহিউদ্দীন আহমেদ এক বিবৃতিতে এ দাবি জানান।

Advertisement

তিনি বলেন, বলা হচ্ছে এ বছর ১ কোটি ৯৬ লাখ টন ধান উৎপাদিত হয়েছে। প্রকৃতপক্ষে এই হিসাব নির্ভুল কিনা তা নিয়ে আমাদের যথেষ্ট সন্দেহ আছে। বর্তমান বাজারে ধানের সর্বোচ্চ মূল্য মণপ্রতি ৫৫০ টাকা। এক মণ ধান থেকে চাল উৎপাদনে বর্তমান বাজার অনুযায়ী চালের মূল্য হওয়া উচিত ৯৫০ টাকা। অথচ বর্তমান বাজারে সর্বনিম্ন মানের চালের দাম ১৬০০ টাকা মণ।

তিনি আরও বলেন, বাংলাদেশে ৮০ শতাংশ নাগরিক চাল ক্রয় করে। এমনিতে বর্তমানে চালের অতিরিক্ত দাম। ধানের অধিক উৎপাদনের সুফল থেকে জনগণ বঞ্চিত। অথচ সরকারের কৃষিমন্ত্রী কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত না করে সাধারণ জনগণের চাল ক্রয়ের সক্ষমতা বিবেচনা না করে চাল রফতানির সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে। এতে করে কৃষক বা সাধারণ জনগণ উপকৃত হবার কোনো সম্ভাবনা নেই।

চাল রফতানির নামে বাজারে আবারো অস্থিরতা তৈরির প্রচেষ্টা চলছে বলে মনে করেন মহিউদ্দীন আহমেদ। তিনি বলেন, সরকারের চাল রফতানির সিদ্ধান্তে সাধারণ জনগণ ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনাই বেশি। তিনি চাল রফতানির সিদ্ধান্ত বাতিল করে উদ্বৃত্ত ধান-চাল মজুদ রেখে তার সুফল জনসাধারণকে পৌঁছে দেয়ার দাবি জানান।

Advertisement

এএস/এসআর/এমএস