প্রবাস

ইতালিতে ভ্রাতৃত্বের বন্ধন সংগঠনের ইফতার

ইতালির রোমে ‘ভ্রাতৃত্বের বন্ধন’ নামের একটি সংগঠনের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার এই ইফতার মাহফিলে সংগঠনের সভাপতি মোয়াজ্জেম হোসেন মিয়াজী, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম খাঁন, কোষাধ্যক্ষ সোহেল আহমেদ, উপদেষ্টা সালাউদ্দিন মজুমদার, খাজা আহমেদ, সদস্যদের মধ্যে এমরান হোসেন, জসিম উদদীন শিপলু, আবুল হোসাইন, আনোয়ার হোসেন, তরিকুল ইসলাম খাঁন প্রমুখ উপস্থিত ছিলেন।

Advertisement

ইফতারপূর্ব বয়ান করেন টিএমসি মসজিদের ইমাম মাওলানা হুমায়ুন রশিদ। হাদিস কোরআনের আলোকে তিনি বলেন, রমজান হলো আত্মশুদ্ধির মাস। নিজেকে শোধরানোর মাস। সংযম ইবাদত আল্লাহর নৈকট্য লাভের অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উপস্থিতদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, আল্লাহ তা-আলা অপচয়, অপব্যবহার থেকে নিজেকে সংযত রাখতে নির্দেশ দিয়েছেন। বিশেষ করে পানি ও খাবার কোনোভাবেই অপচয় করা ঠিক না।

‘প্রয়োজনের অতিরিক্ত পানি অপচয় না করা প্রতিটি মানুষের দায়িত্ব। এই দায়িত্ব কোনোভাবে অবহেলা করা ঠিক হবে না। আল্লাহ সবাইকে এই নিয়ম মেনে চলার তৌফিক দান করুন।’

Advertisement

পরে ইফতারপূর্ব বিশেষ মোনাজাতে ভ্রাতৃত্বের বন্ধন ইতালি সংগঠনের উদ্যোগকে স্বাগত জানিয়ে দোয়া করেন তিনি।

এর আগে সংগঠনের উপদেষ্টা সালাউদ্দিন মজুমদারের মায়ের জন্য বিশেষ প্রার্থনা করে মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। ইফতার মাহফিলে প্রায় পাঁচ শতাধিক মুসল্লি উপস্থিত হন।

জেডএ/পিআর

Advertisement