প্রবাস

ঢাকা-চট্টগ্রামে চালু হচ্ছে আমিরাতের ‘অনটাইম’

আমিরাতের জনপ্রিয় সরকারি ‘অনটাইম’ সার্ভিস এই প্রথম দেশের বাহিরে ঢাকা ও চট্টগ্রামে দুটি সার্ভিস সেন্টার চালু করতে যাচ্ছে। সোমবার দুবাইয়ে এ বিষয়ে অনটাইম অফিসে প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়।

Advertisement

অনটাইমের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ালিদ বিন আব্দুল কারিম বলেন, ‘প্রতিষ্ঠানটি দুবাই কোর্ট, ইজারি, দুবাই ইকোনমি, এমপ্লয়ারদের ভিসা প্রসেসিং, মেডিকেল, নতুন আইডি, ডকুমেন্ট ক্লিয়ারিং, নতুন ব্যবসা শুরুসহ সরকারি নানা কাজ ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে সেবা প্রদান করে।’

তিনি বলেন, ‘সম্পূর্ণ স্বচ্ছ এবং সরকারি নির্ধারিত ফি’র মাধ্যমে কাজ করে এটি। অনটাইম কোনো ধরনের জনশক্তি রফতানি করে না। বিশেষ করে ভিসা ও চিকিৎসা পরীক্ষা প্রক্রিয়াকরণসহ সরকারি অন্যান্য কার্যক্রম দুবাইভিত্তিক এই ‘অনটাইম গভর্নমেন্ট সার্ভিসেস ২৭টি শাখার মাধ্যমে ২.৩ মিলিয়ন গ্রাহককে আমিরাতের নেতৃত্বস্থানীয় এই সংস্থাটি প্রক্রিয়াকরণ পরিষেবা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।’

তিনি আরও বলেন, অনটাইম কার্যক্রম প্রক্রিয়াকরণ সেবা প্রদানের ক্ষেত্রে বিশেষ গুরুত্ব রাখে।

Advertisement

অনটাইম সম্প্রতি গ্রাহকদের দোরগোড়ায় সেবা পৌঁছানোর লক্ষ্যে কার্যক্রম বিদেশে সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করেছে। সেই লক্ষ্যে তারা সর্বপ্রথম বাংলাদেশে এই কার্যক্রম পরিচালনার জন্য ঢাকা ও চট্টগ্রামে দুটি শাখা স্থাপনে চুক্তিবদ্ধ হয়।

এ ছাড়া বাংলাদেশে থাকা অবস্থায় মেডিকেলসহ অন্যান্য কাজ সম্পন্ন করতে পারবে সেবাপ্রত্যাশীরা। এক্ষেত্রে রিক্রুটিং এজেন্টসহ ব্যবসায়ীরা তাদের প্রয়োজনীয় আমিরাতভিত্তিক সব সরকারি কার্যক্রম বাংলাদেশে সম্পন্ন করতে পারবে। অনটাইম সেবা গ্রহণকারীকে আমিরাতের সরকারি কার্যক্রম নিরাপদ, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক সেবা প্রদানে ইতোমধ্যে বিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত।

অনটাইম হচ্ছে অন্যান্য দেশের ভিসা প্রসেসিংয়ের (ভিএসএফ) একটি প্রতিষ্ঠান। যারা মূলত সেই দেশের সরকার, ব্যুরো অব ম্যান পাওয়ার, রিক্রুটিং এজেন্সি ভিসা প্রক্রিয়াকরণে সহযোগিতা করে থাকে। এই পক্রিয়ায় শ্রমিক, ব্যবসায়ীসহ ভিসা গ্রহণকারীরা নিরাপদে তাদের অধিকার সংরক্ষণ করে।

প্রেস কনফারেন্স অনটাইম বাংলাদেশের প্রতিনিধি মোহাম্মদ খোরশেদ আলম বলেন, ‘এই সার্ভিসটি দুবাই সরকার বিদেশে অনটাইম শাখা করার যে পদক্ষে নিয়েছে এটি একটি সময় উপযোগী পদক্ষেপ। সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশিদের জন্য দ্বিতীয় শ্রমবাজার। তাই দেশের একটি বড় অংশ আমিরাতে বিভিন্ন কাজকর্মে জড়িত আছেন। তাদের সুবিধার্থে এ সেবা।

Advertisement

আগামী জুলাই ২০১৯ এর প্রথম সপ্তাহে বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম অনটাইমের শাখা উদ্বোধনের মধ্যদিয়ে গ্রাহকদের দোরগোড়ায় সেবা পৌঁছে যাবে। অনটাইম সার্ভিসের মাধ্যমে প্রবাসীরা দ্রুত সময়ের মধ্যে আমিরাত সরকারের সার্ভিস পাবে। এ ছাড়া প্রতারক চক্রের হাত থেকে রেহাই পাবে প্রবাসীরা।

এমআরএম/জেআইএম