আন্তর্জাতিক

মোদির উত্তরসূরি অমিত শাহ, হতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রীও

দ্বিতীয়বারের মতো বিপুল ভোটে জয়ী হয়ে আবারও ভারতের প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি। তবে এবার অমিত শাহকেও উত্তরসূরি হিসেবে পাকাপাকি ভাবে গড়ে নিতে চাইছেন তিনি।

Advertisement

৩০ মে শপথ নিবেন নরেন্দ্র মোদি। মোদির নতুন মন্ত্রিসভায় কে কে থাকবেন তা নিয়ে ভারতবাসীর পাশাপাশি বিজেপির ভেতরেও কৌতূহল রয়েছে।

বিজেপির এক নেতার কথায়, ‘মন্ত্রী কারা হবেন তা কেবল নরেন্দ্র মোদি আর অমিত শাহ জানেন। কিন্তু নতুন মন্ত্রিসভায় অমিতকে নিয়ে আসবেন মোদি। অনেকে বলছেন মন্ত্রী হলে অমিতকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেয়া হতে পারে। কিন্তু অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বও তাকে দিতে পারেন মোদি।’

তবে মন্ত্রিসভায় অমিত শাহ গেলে দল কে সামলাবে এ প্রশ্নের উত্তর খুঁজছেন বিজেপি নেতারা। আরএসএসের একাংশ চাইছে, অমিতই সংগঠনের দায়িত্বে থাকুক। তিনি যেমন নিজেও পরিশ্রম করতে পারেন, তেমনই অন্যদেরও চাঙা রাখতে পারেন। তাকে মন্ত্রিসভায় নিয়ে গেলে নিত্যদিন সেই কাজটি অন্য কারও পক্ষে করা সম্ভব নয়। ফলে বিষয়টি নিয়ে দল ও সঙ্ঘে এখনও দ্বিধা কাটেনি।

Advertisement

দলের এক সূত্রের মতে, রাজনাথ সিংহের পরে যখন নতুন সভাপতি বাছাই করা হচ্ছিল তখন অমিতের পাশাপাশি সঙ্ঘের তালিকায় জগৎপ্রকাশ নড্ডার নামও ছিল। প্রধানমন্ত্রী যদি পর্যন্ত অমিতকে মন্ত্রিসভায় নেন, সে ক্ষেত্রে নড্ডাকে দলের সভাপতি করা হতে পারে। উত্তরপ্রদেশের ভোট পরিচালনার দায়িত্বও এ বারে তাকে দেয়া হয়েছিল।

বিজেপির এক নেতা বলেন, ‘পরিস্থিতি যা-ই হোক, অমিতই যে মোদীর উত্তরসূরি হতে চলেছেন, তা নিয়ে কোনো সন্দেহ নেই। চলতি বছরেই মোদি ৬৯ বছরে পা দেবেন। পাঁচ বছর পরে ৭৫ ছুঁয়ে ফেলবেন। অমিত এখন ৫৫, পাঁচ বছরে তার বয়স ৬০ বছর হবে। ফলে এখনই দল গুছিয়ে তাকে মন্ত্রিসভায় নিয়ে আসা হবে। আগামী পাঁচ বছরের মধ্যে যে কোনো সময়ে সরকারের চারটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মধ্যে একটির দায়িত্ব তাকে দেয়া হবেই।’

এএইচ/এমকেএইচ

Advertisement