খেলাধুলা

আফগানিস্তানকে হারাতে ১৮ ওভারও লাগলো না ইংল্যান্ডের

ব্যাটিং ব্যর্থতায় আফগানিস্তানের হারটা বলতে গেলে নিশ্চিত হয়ে গিয়েছিল এক ইনিংস পেরোতেই। তবে রশিদ খান, মোহাম্মদ নবীদের নিয়ে সাজানো বোলিং আক্রমণও যে হট ফেবারিট ইংল্যান্ডের সামনে কিছুই করতে পারবে না, আন্দাজ করা যায়নি।

Advertisement

জয়ের লক্ষ্য ১৬১ রানের। ইংল্যান্ডের এই রানটা পেরোতে লাগলো মাত্র ১৭.৩ ওভার। লন্ডনে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচটিতে আফগানদের ৯ উইকেট আর ১৯৫ বল হাতে রেখে হারিয়েছে ইয়ন মরগানের দল।

বরাবরের মতো নিজেদের আগ্রাসী ব্যাটিংয়েই মনোযোগ ছিল ইংল্যান্ডের। ওভারপ্রতি নয়ের উপর রান তুলে জিতেছে তারা। আফগানিস্তানের সাফল্য বলতে কেবল জনি বেয়ারস্টোকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলা।

মোহাম্মদ নবীর ঘূর্ণিতে ভারসাম্য হারিয়ে আউট হন ২২ বলে ৩৯ করা বেয়ারস্টো। বিধ্বংসী জেসন রয় ৪৬ বলে ৮৯ আর জো রুট ৩৭ বলে ২৯ রানে অপরাজিত ছিলেন।

Advertisement

এর আগে ইংলিশদের বোলিং তোপে ৩৮.৪ ওভারে ১৬০ রানেই গুটিয়ে যায় আফগানদের ইনিংস। টস হেরে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে তারা।

ওপেনিংয়ে হযরতউল্লাহ জাজাই চেয়েছিলেন তার মারকুটে ব্যাটিং প্রতিভা দেখাতে। ৬ বলে ২ বাউন্ডারিতে ১১ রান করে তিনি জোফরা আর্চারের শিকার হন।

আরেক ওপেনার নুর আলি জাদরান করেন ৩০ রান। পরের ব্যাটসম্যানরা ছিলেন কেবল আসা যাওয়ার মিছিলে। রহমত শাহ (৩), হাসমতউল্লাহ শহীদি (৩), আসঘর আফগান (১০), গুলবাদিন নাইব (১৪), নাজিবুল্লাহ জাদরান (১)-কেউই উইকেটে থিতু হতে পারেননি।

তবে সতীর্থদের এমন ব্যর্থতার মাঝেও নিজের খেলাটাই খেলেছেন মোহাম্মদ নবী। আট নাম্বারে নেমে ৪২ বলে ৪৪ রানের এক ইনিংস খেলেন আফগান এই অলরাউন্ডার, যে ইনিংসে ১টি চারের সঙ্গে ছিল ৩টি ছক্কার মার।

Advertisement

দশম উইকেটে দৌলত জাদরানের সঙ্গে নবীর ৩৩ রানের জুটিটিই বড় লজ্জা থেকে বাঁচিয়েছে আফগানিস্তানকে। জাদরান ১৭ বলে ২০ রানে অপরাজিত থাকেন।

ইংল্যান্ডের পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন আলোচিত পেসার জোফরা আর্চার আর পার্টটাইম অফস্পিনার জো রুট।

এমএমআর/পিআর