খেলাধুলা

কে বেশি বড় ছক্কা মারতে পারেন-রাসেল নাকি গেইল?

পুরো পৃথিবী জুড়ে বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলে বেড়ান দুইজনই। ফ্র্যাঞ্জাইজি লিগগুলোতে নিজেদের সামর্থ্যের জানানও দেন নিয়মিত। দুজনের খেলার ধরণ আলাদা। তবে ক্রিস গেইল ও আন্দ্রে রাসেলের একটি জায়গায় ভীষণ মিল- দুইজনই হাঁকাতে পারেন বড় ছক্কা।

Advertisement

বলকে সীমানা আবার কখনো কখনো স্টেডিয়াম ছাড়া করতে জুড়ি নেই ক্যারিবীয়ান এই দুই ব্যাটিং দানবের। কে বেশি ভয়ঙ্কর? এখন তো সমর্থকদের মধ্যে তা নিয়ে শুরু হয়েছে তর্কের। এই প্রশ্নটা করা হয়েছিলো স্বঘোষিত ‘ইউনিভার্স বস’ গেইলকে।

জবাবে গেইল বলেন, ‘এ জন্য তাকে ইউনিভার্স বস হতে হবে। এটা নিয়ে সন্দেহ আছে। আমি হয়ত ধারাটা শুরু করেছি কিন্তু রাসেল সঠিক পথেই আছে। বোলাররাও তাকে (রাসেলকে) ভয় পায়।’

আন্তর্জাতিক ক্রিকেটে ৩২৩ ছক্কা হাঁকানোই প্রমাণ করে গেইলের ছয় মারার ক্ষমতা। তাকেই জিজ্ঞেস করা হয়েছিলো তার এবং রাসেলের মধ্যে কে বেশি বড় ছক্কা মারেন। গেইলের অবশ্য দাবি, রাসেল নয়, তার ছক্কাই বেশি বড়। তিনি বলেন ‘এটা হয়ত আমিই। রাসেলও বড় ছয় মারতে পারে। কিন্তু বেশিরভাগ সময় তার ছক্কাগুলো নিচু ও শক্তিশালী হয়। আমার ছয়গুলো বড় হয় ও বেশি দূরত্বও পায়।’

Advertisement

সামনেই বিশ্বকাপ। এই বিশ্বকাপেও হয়তো ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটাবেন এই দুই ক্যারিবীয়ান ব্যাটসম্যান। সঙ্গে হাঁকাবেন অনেক অনেক বড় ছয়ও। গেইল নাকি রাসেল কে বড় ছক্কা হাঁকান, সেটা বোঝার ভালো মঞ্চ হতে পারে এই বিশ্বকাপই।

এমকেএইচ/এমএমআর/পিআর