অর্থনীতি

প্রথম দিনে নিউ লাইন ক্লোথিংসের দাম বাড়ল ৯৯ শতাংশ

শেয়ারবাজারে নতুন তালিকাভুক্ত নিউ লাইন ক্লোথিংসের শেয়ারের দাম লেনদেনের প্রথম দিন সোমবার বেড়েছে ৯৯ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির ১০ টাকা মূল্যের শেয়ারের শেষ লেনদেন হয়েছে ১৯ টাকা ৯০ পয়সায়। শেয়ার দাম বেড়ে দ্বিগুণ হওয়ার পাশাপাশি লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকাতেও স্থান করে নিয়েছে প্রতিষ্ঠানটি।

Advertisement

যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয়, কারখানা ভবন সম্প্রসারণ, মেয়াদি ঋণ পরিশোধ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতের ব্যয় মেটাতে গত বছরের ২৭ নভেম্বর কোম্পানিটিকে ৩০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে প্রতিষ্ঠানটি ১০ টাকা অভিহিত মূল্যে আইপিওতে ৩ কোটি সাধারণ শেয়ার ছেড়ে টাকা উত্তোলন করে।

এরপর স্টক এক্সচেঞ্জের অনুমোদন নিয়ে সোমবার থেকে প্রতিষ্ঠানটির শেয়ার বাজারে লেনদেন শুরু হয়। এদিন নিউ লাইন ক্লোথিংসের শেয়ার লেনদেন শুরু হয় ৩০ টাকা দিয়ে। তবে এরপর তা কমে এক পর্যায়ে ১৮ টাকা ৪০ পয়সায় চলে আসে। তবে লেনদেনের শেষ দিকে দাম কিছুটা বেড়ে ১৯ টাকা ৯০ পয়সায় সর্বেশেষ লেনদেন হয়।

‘এন’ ক্যাটাগরির আওতায় ‘NEWLINE’ কোড নিয়ে ডিএসইতে কোম্পানিটির লেনদেন হচ্ছে। প্রথম দিন কোম্পানিটির ৮৪ লাখ ৪৪ হাজার ৪১৩টি শেয়ার লেনদেন হয়েছে। এসব শেয়ার হাত বদল হয়েছে ১৩ হাজার ১২০ বার। এর মাধ্যমে কোম্পানিটির ১৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এতে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হওয়া কোম্পানির তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছে প্রতিষ্ঠানটি।

Advertisement

লেনদেন শুরুর আগে ডিএসইর মাধ্যমে কোম্পানিটি ২০১৮ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের মুনাফার তথ্য প্রকাশ করে। তাতে দেখা যায়, চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে ব্যবসা করে কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ২ কোটি ৭২ লাখ ৮০ হাজার টাকা। এতে প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা হয়েছে ৬৮ পয়সা।

আগের বছরের একই সময়ে প্রতিষ্ঠানটি কর পরবর্তী মুনাফা করে ২ কোটি ৬৩ লাখ ২০ হাজার টাকা। আর শেয়ারপ্রতি মুনাফা হয় ৬৬ পয়সা। সে হিসাবে আগের বছরের তুলনায় কোম্পানিটির মোট মুনাফা বেড়েছে ৯ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ২ পয়সা।

চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকের মতো ২০১৮ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের হিসাবেও কোম্পানিটির মুনাফা বেড়েছে। ২০১৮ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ব্যবসা করে কোম্পানিটি মুনাফা করেছে ৫ কোটি ৮৭ লাখ ৩০ হাজার টাকা। এতে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৪৭ পয়সা।

আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটি মোট মুনাফা করে ৫ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা। এতে শেয়ারপ্রতি মুনাফা হয় ১ টাকা ৩৯ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় কোম্পানিটির মোট মুনাফা বেড়েছে ৩১ লাখ ৪০ হাজার টাকা। আর প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা বেড়েছে ৮ পয়সা।

Advertisement

এমএএস/এনডিএস/পিআর