দেশজুড়ে

নির্বাচনহীনতায় অচল ব্রাহ্মণবাড়িয়া রেড ক্রিসেন্ট!

নির্বাচনহীনতার কারণে অনেকটা অচল হয়ে পড়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্রাহ্মণবাড়িয়া ইউনিট। নির্বাচন আয়োজন করতে বারংবার ব্যর্থ হয়েছেন যারা ঘুরেফিরে তাদেরকেই দায়িত্ব দেয়া হচ্ছে। নির্বাচনের জন্য সর্বশেষ গঠিত এডহক কমিটির মেয়াদও শেষ হতে চলেছে। কিন্তু নির্বাচন আয়োজনের জন্য কোনো পদক্ষেপ না নিয়ে বর্তমান এডহক কমিটির মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে রেড ক্রিসেন্ট সদর দফতরে।

Advertisement

রেড ক্রিসেন্ট সূত্র জানিয়েছে, মো. জায়েদুল হককে ভাইস চেয়ারম্যান এবং শাহ আলমকে সেক্রেটারি করে গত ১১ মার্চ তিন মাস মেয়াদী একটি এডহক কমিটি গঠন করা হয়। তারা দুইজনই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন। আগামী ১১ জুন তাদের এ কমিটির মেয়াদ ফুরাবে। কমিটি তাদের মেয়াদ দুই মাস পেরুনোর পর গত ১৩ ও ২১ মে ইউনিটের নির্বাচন আয়োজন সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে একদিনের নোটিশে জরুরি সভা আহ্বান করে।

কিন্তু ওই সভায় কমিটির ১১ জন সদস্যের মধ্যে সাতজন সদস্যই অনুপস্থিত ছিলেন। পাশাপাশি দুই সভার কোনোটিতেই ইউনিটের চেয়ারম্যান উপস্থিত ছিলেন না। এর ফলে কার্যকর ও ফসপ্রসু আলোচনা ছাড়াই দুইদিনের জরুরি সভা শেষ হয়।

তবে জরুরি সভার ওই দুদিন ভাইস চেয়ারম্যান ও সেক্রেটারীসহ চার সদস্যের ইফতারে ইউনিটের খরচ হয়েছে পাঁচ হাজার ২৫০ টাকা। গত ১৩ মে জেলা শহরের পুরাতন জেল রোডের ক্যাফে হাসান রেস্ট্যুরেন্ট থেকে দুই হাজার ২৫০ টাকার ইফতার এবং ২১ মে শহরের মৌলভীপাড়ার ফোকাস নামের আরেকটি রেস্ট্যুরেন্ট থেকে তিন হাজার টাকার ইফতার কিনে আনা হয়। তবে এ দুই সভার ফাঁকেই গত ১৪ মে জায়েদুল হক ও শাহ আলম তাদের এডহক কমিটির মেয়াদ বৃদ্ধির আবেদন পাঠিয়েছেন রেড ক্রিসেন্ট সোসাইটির সদর দফতরে।

Advertisement

খোঁজ নিয়ে জানা গেছে, জায়েদুল হক ২০১৬-১৮ মেয়াদে এই ইউনিটের নির্বাচিত ভাইস চেয়ারম্যান ছিলেন। ওই মেয়াদে সেক্রেটারি ছিলেন এমদাদুল হক চৌধুরী। এই কমিটির ওপর নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব থাকলেও তারা নির্বাচন করতে ব্যার্থ হন। এরপরও আবার এডহক কমিটি করা হয় জায়দুল হককে ভাইস চেয়ারম্যান করে। এ যাত্রায়ও নির্বাচন করতে ব্যর্থ হয়ে তিনি তার নেতৃত্বাধীন এডহক কমিটির মেয়াদ বৃদ্ধির আবেদন করেন।

এদিকে ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের চেয়ারম্যান ও রেডক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান শফিকুল আলম বর্তমান এডহক কমিটির বিরুদ্ধে নিয়ম-নীতির তোয়াক্কা না করে অবৈধভাবে ইউনিটের কার্যক্রম পরিচালনার অভিযোগ তুলেছেন।

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যানের কাছে ১৪ মে দেয়া লিখিত অভিযোগে তিনি এডহক কমিটির ভাইস চেয়ারম্যান ও সেক্রেটারি তার সাথে কোনো যোগাযোগ না করে একতরফা সভা আহ্বান করেন বলে উল্লেখ করেন। এতে কমিটির ব্যর্থ ভাইস চেয়ারম্যান, সেক্রেটারি এবং দুইজন সদস্য উপস্থিত ছিলেন। বাকি সদস্যরা তাদের প্রতি অনাস্থা জ্ঞাপন করে সভায় অনুপস্থিত থাকেন। ইউনিটে এসে ব্যক্তিগত ব্যবসা-বাণিজ্য পরিচালনা করা ছাড়া রেডক্রিসেন্ট সংক্রান্ত কোনো চিন্তাধারা জায়েদুল হকের নেই বলেও অভিযোগ করেন শফিকুল আলম।

এসব বিষয়ে নিয়ে বক্তব্য জানতে রেড ক্রিসেন্ট সোসাইটির ব্রাহ্মণবাড়িয় ইউনিটের এডহক কমিটির ভাইস চেয়ারম্যান মো. জায়েদুল হকের মুঠোফোনে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

Advertisement

আজিজুল সঞ্চয়/এফএ/জেআইএম