জাতীয়

বিমানের ১০ হাজার টিকিট বিক্রি, সৌদি এয়ারলাইন্স শুরু করেনি

পবিত্র হজ পালনের লক্ষ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিভিন্ন হজ এজেন্সির কাছে প্রায় ১০ হাজার হজযাত্রীর টিকিট বিক্রয় করেছে। তবে বিমান বাংলাদেশ হজ টিকিট বিক্রি শুরু করলেও সৌদি এয়ারলাইন্স এখনও টিকিট বিক্রি শুরু করেনি।

Advertisement

সম্প্রতি সচিবালয়ে বিমানমন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রীর উপস্থিতিতে হজের অগ্রগতি সম্পর্কিত আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্স বিমান টিকিট নির্দিষ্ট কোন ট্রাভেল এজেন্টের কাছে বিক্রি না করে হজ এজেন্সিগুলোর কাছে সরাসরি বিক্রি করবে বলে সিদ্ধান্ত হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুসারে বিভিন্ন এজেন্সির হজযাত্রীদের হজ ভিসার জন্য আশকোনা হজ অফিসে পাসপোর্ট জমা দেয়ার আগে বাধ্যতামূলকভাবে প্রতিটি হজযাত্রীর বিমান টিকিট কাটতে হবে। অন্যথায় ভিসার জন্য পাসপোর্ট জমা নেয়া হবে না অর্থাৎ হজ ভিসা হবে না। ১৬ জুনের মধ্যে সব এজেন্সিকে ক্রয়কৃত টিকিটের কপিসহ ভিসার জন্য হজ ক্যাম্পে পাসপোর্ট জমা দিতে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে,বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজ টিকিট বিক্রি শুরু করলেও সৌদি এয়ারলাইন্স এখনও টিকিট বিক্রি শুরু করেনি। তবে সৌদি এয়ারলাইন্সের টিকিটের জন্য ৩ হাজার ৮৬৮ জনের পাসপোর্ট এনরোলমেন্ট করা হয়েছে।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ হজযাত্রি হজে যাবেন। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজে যাবেন।

Advertisement

সরকারি ব্যবস্থাপনা:সরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর নির্ধারিত কোটার মধ্যে সরকারি হজযাত্রীর কোটা ৬ হাজার ৮১৬ জন। সরকারি সর্বমোট নিবন্ধিত হয়েছে ৬ হাজার ৪৭৯ জনের (প্যাকেজ -১ এ ২হাজার ২৬২ ও প্যাকেজ ২ -এ ৪ হাজার ২১৭)। সরকারি হজযাত্রীদের মধ্যে ৬ হাজার ১৯১ জনের পাসপোর্ট জমা হয়েছে । তন্মধ্যে প্যাকেজ-১ এ (২১১১ জনের) ও প্যাকেজ ২ (৪০৮০ জনের)। সরকারি হজযাত্রীর পিলগ্রিম আইডি প্রদান করা হয়েছে ২ হাজার ৭২৮ জনের। সৌদি ই-হজ সিস্টেমে ৩৮৯ জনের পাসপোর্ট এনরোলমেন্ট করা হয়েছে।

বেসরকারি ব্যবস্থাপনা:বেসরকারি ব্যবস্থানায় কোটা ১লাখ ২০ হাজার। মোট ৫৯৮টি হজ এজেন্সির মাধ্যমে এবারের হজ কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিভিন্ন হজ এজেন্সি কর্তৃক ১ লাখ ৭ হাজার ১৫৯ জনের পিলগ্রিম আইডি প্রদান করা হয়েছে। বেসরকারি গাইড এন্ট্রি হয়েছে ২ হাজার ২৬০ জনের। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সৌদি ই-হজ সিস্টেমে ৩ হাজার ৮৬৮ জনের পাসপোর্ট এনরোলমেন্ট করা হয়েছে। মোট ২৮৫টি এজেন্সি ৪৫ হাজার ৭৮৪ জন হজযাত্রীর টিকিট ক্রয়ের জন্য পে-অর্ডার ইস্যু করেছে। বেসরকারি গাইড এন্ট্রি হয়েছে ২ হাজার ২৬০।

এমইউ/জেএইচ/এমকেএইচ

Advertisement