খেলাধুলা

বিশ্বকাপের সর্ব কনিষ্ঠ তারকারা

৩০ মে লন্ডনের কেনিংটন ওভালে ইংল্যান্ড এবং আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ সংস্করণ। দশ দলের অংশগ্রহণে দীর্ঘ দেড় মাস ধরে অনুষ্ঠিত আসরের পর্দা নামবে ১৪ জুলাই। প্রতিটি দলই বিশ্বকাপের মতো মঞ্চে সর্বোচ্চটা দিয়ে জয় ছিনিয়ে আনতে চায়; কিন্তু টুর্ণামেন্ট শেষে বহু কাঙ্ক্ষিত সোনালী শিরোপাটা উঠবে কেবলমাত্র একটি দলের দলনেতার হাতে!নিশ্চিতভাবে যোগ্যতম দলের ট্রফি ক্যাবিনেটেই জায়গা করে নিবে এবারে বিশ্বকাপ। বিশ্বকাপকে সামনে রেখে প্রতিটি দেশই আঁটঘাট বেঁধে নেমেছে দল সাজানোর জন্য। দেশসেরা বোলার, ব্যাটসম্যান, অলরাউন্ডার কিংবা সম্ভাবনাময় তরুণ খেলোয়াড়দের নিয়ে গড়া প্রায় প্রতিটি দলই কমবেশি শক্তিশালি। বিশ্বকাপ উপলক্ষে জাগো নিউজের অসংখ্য আয়োজনে আজ থাকছে বিশ্বকাপের প্রতিটি দলের কনিষ্ঠতম খেলোয়াড়দের পরিচিতি...।

Advertisement

মুজিব উর রহমান (আফগানিস্তান), জন্ম : ২৮ মার্চ, ২০০১এবার বিশ্বকাপ আসরে মাত্র ১৮ বছর ২ মাস বয়সে কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে মাঠে নামবেন আফগান অফ স্পিনার মুজিব উর রহমান। বোলার হিসেবে ইতিমধ্যে নিজের জাত চিনিয়েছেন মুজিব। ২৯ ম্যাচে ৫১ উইকেট নিয়ে নিজের সম্ভাবনাময় ক্যারিয়ারের স্পষ্ট ইঙ্গিত দিয়ে যাচ্ছেন তিনি।

যদিও সাম্প্রতিক সময়ের কিছুটা নাজুক ফর্ম তার হতাশা ছিল চোখে পড়ার মতো। তবুও মুজিবকে নিয়ে বেশ আশাবাদী কর্তৃপক্ষ। ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছে যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তান। অথচ, এখনই নিজেদের দিনে যে কোন প্রতিপক্ষকে হারানোর সামর্থ্য রাখে দলটি। এবারের বিশ্বকাপে তাদের স্বপ্নযাত্রার পথে অন্যতম অস্ত্র হিসেবে কাজ করবে মুজিবের অফ স্পিন, তা হলফ করেই বলা যায়।

শাহিন আফ্রিদি (পাকিস্তান), জন্ম : ৬ এপ্রিল, ২০০০আফগান মুজিবের পর সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে পাকিস্তানের জার্সি গায়ে গতির ঝড় উঠানোর জন্য প্রস্তুত ১৯ বছর বয়সী শাহিন আফ্রিদি! সতীর্থ মোহাম্মদ হাসনাইন থেকে বয়সে মাত্র একদিনের ছোট শাহিন আফ্রিদি। পাকিস্তানের কনিষ্ঠতম ক্রিকেটারও তিনি। অভিষেকের পর থেকে বেশ দারুণ ফর্মে রয়েছেন এই বাঁ-হাতি পেসার। গতির সাথে সুইংয়ের মিশেলে শাহিন হয়ে উঠছেন পাকিস্তানের অন্যতম তুরুপের তাস! এখন পর্যন্ত ১৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে তুলে নিয়েছেন ২৪ উইকেট।

Advertisement

অভিষেক ফার্নান্দো (শ্রীলঙ্কা), জন্ম : ৫ এপ্রিল, ১৯৯৮২১ বছর নিয়ে শ্রীলঙ্কার কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে এবারের বিশ্বকাপে প্রতিনিধিত্ব করবেন ওপেনার অভিষেক ফার্নান্দো। ২০১৬ সালে শ্রীলঙ্কার জার্সি গায়ে অভিষেকের পর এখন পর্যন্ত ব্যাকআপ ব্যাটসম্যান হিসেবে খেলে যাচ্ছেন অভিষেক। তবে সম্প্রতি ইংল্যান্ড অনুর্ধ্ব-১৯ দলের বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স তাকে বিশ্বকাপের মূল একাদশে জায়গা করে দিতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

মেহেদী হাসান (বাংলাদেশ), জন্ম : ২৫ অক্টোবর, ১৯৯৭টাইগার স্কোয়াডে সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে ইংল্যান্ড পাড়ি জমিয়েছে অলরাউন্ডার মেহেদী মিরাজ। ২৮ ম্যাচে ২৯ উইকেট এবং ব্যাট হাতে সর্বোচ্চ ৫১ রান হয়ত মোসাদ্দেক হোসেনের তুলনায় বেশ নড়বড়ে কিংবা জায়গা ধরে রাখার মতো আহামরি কিছু নয়। তবে দলের স্বার্থে সবটুকো নিংড়ে দেয়ার মতো মানসিকতা লালন করে আসছেন ২১ বছর বয়সি মেহেদী মিরাজ। বিশ্বকাপে সুযোগ পেলে ভাল কিছুই করে দেখাবেন বলে মনে করেন বাংলাদেশ ক্রিকেটের ভক্ত সমর্থকরা।

ওশান থমাস (ওয়েস্ট ইন্ডিজ), জন্ম : ১৮ ফেব্রুয়ারি, ১৯৯৭২২ বছর ২ মাস বয়স নিয়ে ক্যারেবিয়ান দলের কনিষ্ঠতম সদস্য হিসেবে বিশ্বকাপ খেলতে ইংল্যান্ড এলেন ওশান থমাস। ক্যারিবীয়দের জার্সি গায়ে ওশানের শুরুটা মাত্র ৬ মাস আগে! ভারতের বিপক্ষে অভিষেকের পর ওশান খেলেছেন ৯টি ওয়ানডে, নিয়েছেন ১৫ উইকেট। বিশ্বকাপের মূল একাদশে ওশানের জায়গা হবে কিনা তা সময়ই বলে দেবে। তবে বল হাতে তার অসম্ভব গতি এবং বাউন্সার বিপদে ফেলতে পারে বিশ্বের যে কোন ব্যাটসম্যানকে।

লুঙ্গি এনগিদি (দক্ষিণ আফ্রিকা), জন্ম : ১৯ মার্চ, ১৯৯৬বর্তমান সময়ে অন্যতম আলোচিত তরুণ ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিদি। প্রোটিয়াদের হয়ে ১৮ ম্যাচ খেলে ৩৪ উইকেট নিয়ে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের মধ্যে ইতিমধ্যে ত্রাসের সৃষ্টি করে সমীহ কুড়িয়েছেন এনগিদি। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামলেই এ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে নাম লেখাবেন ডানহাতি এই পেসার। কিছুদিন আগে কাঁধের ইনজুরিতে পড়ে এবারের আইপিএল মিস করলেও বিশ্বকাপে ফিট এনগিদিকে পাওয়ার ব্যাপারে যথেষ্ট আশাবাদী প্রোটিয়ারা।

Advertisement

টম কুরান (ইংল্যান্ড), জন্ম : ১২ মার্চ, ১৯৯৫তার বাবা কেভিন কুরান খেলেছিলেন জিম্বাবুয়ের হয়ে। বাবার দেখানো পথে ক্রিকেটার হয়েছেন তারা সব ভাই। তার দুই ভাইও খেলছে ইংল্যান্ডের ঘরোয়া লিগে! ক্রিকেট পরিবার থেকে উঠে আসা টম কুরান ভাল ক্রিকেটার হবেন এটাই স্বাভাবিক। সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্ম তাকে বানিয়েছে থ্রি লায়ন্সদের অন্যতম ভরসার প্রতীক। মূলতঃ বোলার হলেও ব্যাট হাতে তার কার্যকরী ভূমিকা রাখার পাশাপাশি ফিল্ডিংয়ে সিদ্ধহস্ত কুরান সর্ব কনিষ্ঠ ইংলিশ ক্রিকেটার হিসেবে এবার বিশ্বকাপে খেলবেন। ১৭টি ওয়ানডে খেলে ২৭ উইকেট এবং প্রায় ৪৪ ব্যাটিং গড়ে ১৭৮ রান করেছেন ২৪ বছর বয়সী টম কুরান।

কুলদিপ যাদব (ভারত), জন্ম : ১৪ ডিসেম্বর, ১৯৯৪প্রায় প্রয়াত হয়ে যাওয়া বাঁ-হাতি চায়নাম্যান বোলিং স্টাইল তার হাত ধরেই পূণঃজন্ম পেয়েছে বলা যায়। তার বোলিং ভ্যারিয়েশন কেমন যেন আজগুবি ধরণের! ব্যাটসম্যানদের ধোকায় পড়তে হয়, নাজেহাল হতে হয়। ভারতের হয়ে ৪৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে উইকেট শিকার করেছেন ৮৭টি।

তবে এবারের আইপিএলে তার গড়পড়তা পারফরম্যান্স নিয়ে চিন্তিত ভারত। এমনকি তার বোলিংয়ের ধরণটা পরিচিত হয়ে যাওয়ার কারণেও যাদব বিশ্বকাপে কতটা কার্যকরি হবেন, সেই অনিশ্চয়তা দেখা দিয়েছে। যদিও কুলদিপ যাদব এসব কিছুই এখন মাথায় আনছেন না। বিশ্বকাপের মঞ্চে সুযোগ পেলে এসব কিছুই ঝেটে বিদায় করে দেয়ার জন্য প্রস্তুত তিনি। আসছে ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের আসরে ভারতেরর সর্ব কনিষ্ঠ ক্রিকেটার হবেন ২৪ বছর বয়সী কুলদিপ যাদব।

প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া), জন্ম : ৮ মে, ১৯৯৩ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া টানা দ্বিতীয় এবং সর্বমোট ৬ষ্ঠবারের মতো বিশ্বকাপ নিজেদের ঘরে আনার জন্য সর্বোচ্চ চেষ্টাই করবে। অভিজ্ঞতা এবং ব্যক্তিগত নৈপুণ্যের মিশেলে এ আসরের অন্যতম ফেবারিট তারা। সে সাথে স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নারের দলে প্রত্যাবর্তণ বাড়তি অনুপ্রেরণা যোগাবে অসিদের।

এছাড়াও দলের সবচেয়ে কম বয়সী (২৬ বছর) স্পিডস্টার প্যাট কামিন্স বল হাতে নিজের সেরাটা দেয়ার জন্য মুখিয়ে আছেন। বোলারদের টেস্ট র্যাংকিংয়ে শীর্ষে এবং ওয়ানডে র্যাংকিংয়ে ৬ষ্ঠ কামিন্স বর্তমান সময়ের অন্যতম সেরা পেসার। পাশে পাচ্ছেন স্মিথ, ওয়ার্নার, মিচেল স্টার্কদের মতো অভিজ্ঞ তারকাদের। স্টার্কের সাথে এবারের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বোলিং লাইন আপে প্যাট কামিন্সের অন্তর্ভুক্তি সব দলের জন্যেই হুমকি স্বরূপ! ৪৮ ম্যাচে ৮২ উইকেট নিয়ে এই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার অন্যতম ভরসার নাম প্যাট কামিন্স।

ইশ সোধি (নিউজিল্যান্ড), জন্ম : ৩১ অক্টোবর, ১৯৯২এবার বিশ্বকাপে নিউজল্যান্ডের সর্ব কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে মাঠে মাতাবেন লেগ স্পিনার ইশ সোধি। কিউইদের হয়ে ৩০ ম্যাচে ৩৯ উইকেট শিকারি ২৬ বছর বয়স্ক সোধি তারুণ্যের সাথে অভিজ্ঞতার সংমিশ্রনে কিউই শিবিরে বাড়তি অনুপ্রেরণা যোগাবেন নিশ্চিতভাবে!

আরজে/আইএইচএস/এমকেএইচ