দেশজুড়ে

সাভারে কারখানা সাজানোর অজুহাতে ১৫০ শ্রমিক ছাঁটাই

সাভারের আশুলিয়ায় কারাখানা সাজানোর অজুহাতে একটি সুতা তৈরির কারাখানা থেকে নোটিশ ছাড়াই ১৫০ জন শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। এ ঘটনায় কারখানাটির এক স্টাফ আশুলিয়া থানায় লিখিত অভিযোগ করেছেন।

Advertisement

বৃহস্পতিবার সকালে আশুলিয়ার কাঁইচাবাড়ী কামাল গেট এলাকার আলিফ গ্রুপের আলিফ ইউনিটেক্স স্পিনিং মিলের দেড়শ শ্রমিককে বেতন ও বোনাস দিয়ে কারখানা থেকে বের করে দেয় কারাখানা কর্তৃপক্ষ।

কারখানার শ্রমিকরা জানান, সকালে তারা কাজে যোগ দিতে আসলে কারখানার মূল ফটক থেকে তাদের জানানো হয় সকাল ৯টার দিকে তাদের বেতন ও বোনাস দেয়া হবে। পরে তাদের দেড়শ শ্রমিককে কোনো রকম নোটিশ ছাড়াই শুধু চলতি (মে) মাসের ২২ দিনের বেতন ও বোনাস পরিশোধ করে ছাঁটাই করে কারখানা কর্তৃপক্ষ।

তারা আরও জানান, এর আগেও গত দুই মাসে কারখানা কর্তৃপক্ষ অবৈধভাবে প্রায় তিন শতাধিক শ্রমিককে ছাঁটাই করেছে।

Advertisement

এ ব্যাপারে কারখানাটির ম্যানেজার মনিরুজ্জামান বলেন, কারখানার ওই ইউনিটে নতুন মেশিন প্রতিস্থাপন করা হবে। নতুন বিদ্যুৎ সংযোগ থেকে শুরু করে আধুনিকায়ন করতে যা করা দরকার তাই করা হবে। তাই শ্রমিকদের দুই মাস কোথাও থেকে ঘুরে আসতে বলা হয়েছে। দুই মাস পরে আবার তাদেরকেই নিয়োগ দেয়া হবে বলে জানানো হয়েছে।

তবে মালিকপক্ষ তাদের এ ধরণের কোনো কথা ছাড়াই পাওনাদি পরিশোধ করে ছাঁটাই করেছে বলে জানান থানায় অভিযোগকারী কারখানাটির স্টোর অফিসার জাহান আলী।

আশুলিয়া থানা পুলিশের ওসি (তদন্ত) জাবেদ মাসুদ জানান, এ ঘটনায় কারখানাটির এক স্টাফ থানায় লিখিত অভিযোগ করেছেন। বিষয়টি তদন্ত করে পরবর্তীতে এ ব্যাপারে জানা যাবে।

আল-মানুন/আরএআর/আরআইপি

Advertisement