শিক্ষা

ইউজিসির চেয়ারম্যানের সঙ্গে জাপানের প্রতিনিধি দলের সাক্ষাৎ

জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) তিন সদস্যের প্রতিনিধি দল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

Advertisement

বুধবার ইউজিসি চেয়ারম্যানের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। জাইকা, বাংলাদেশের সিনিয়র রিপ্রেজেনটেটিভ (আরবান ডেভেলপমেন্ট) কজি মটোমরি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সভায় জাইকার প্রতিনিধি দল বাংলাদেশে উচ্চশিক্ষা ও গবেষণার উন্নয়নে কাজ করার আগ্রহ প্রকাশ করে। এ উদ্দেশে তারা বাংলাদেশের উচ্চশিক্ষার ওপর একটি জরিপ পরিচালনা করতে চায়। ইউজিসি এবং জাইকার যৌথ উদ্যোগে এ বিষয়ে ২০১৯ সালের জুনে একটি কর্মশালা অনুষ্ঠিত হবে।

ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ইউসুফ আলী মোল্লা বলেন, জাইকার প্রস্তাবটি বন্ধুপ্রতীম বাংলাদেশ ও জাপানের উচ্চশিক্ষা এবং গবেষণায় একটি নবদিগন্তের সূচনা করবে। ইউজিসি বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়ন ও আন্তর্জাতিকীকরণে বিদেশি সহযোগিতাকে স্বাগত জানায়।

Advertisement

জাপানকে উন্নয়নের বৃহৎ অংশীদার উল্লেখ করে প্রফেসর মোল্লা বলেন, বাংলাদেশের শিক্ষা, অবকাঠামো এবং আর্থ-সামাজিক উন্নয়নে এ দেশটি ব্যাপক অবদান রাখছে।

সভায় আরও উপস্থিত ছিলেন প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন; সদস্য, ইউজিসি, ড. মো. খালেদ; সচিব, ইউজিসি এবং ড. মো. ফখরুল ইসলাম, পরিচালক, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগ।

এমএইচএম/জেএইচ/পিআর

Advertisement