দেশজুড়ে

ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সংযোগে মৃত্যুফাঁদ

খাগড়াছড়ি জেলা শহরের উপকণ্ঠে জনবসতিপূর্ণ এলাকা আনন্দনগর-রূপনগর। যেখানে পিলারের বদলে বাঁশের খুঁটিতে করে আবাসিক এলাকার বিভিন্ন বাড়িতে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। পুরো এলাকাজুড়ে ঝুলে আছে বিদ্যুৎ সঞ্চালন লাইন। ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সংযোগের কারণে দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছে আনন্দনগর-রূপনগর এলাকার বাসিন্দারা।

Advertisement

সরেজমিনে দেখা গেছে, খাগড়াছড়ি পৌরসভার আনন্দনগর-রূপনগর এলাকায় রাস্তার পাশের একটি বিদ্যুতের পিলার থেকে প্রায় আধা কিলোমিটার এলাকাজুড়ে অর্ধশতাধিক বাঁশের খুঁটিতে ১১শ ভোল্টেজের বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সংযোগের নিচ দিয়েই পথচারীরা চলাচল করছেন। ঝড়-বৃষ্টি হলে বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ার আশঙ্কা করছেন এলাকাবাসী। অপরিকল্পিত বিদ্যুৎ সংযোগ লাইন এলাকাবাসীর কাছে মৃত্যুফাঁদে পরিণত হয়েছে।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, জননিরাপত্তার স্বার্থে বিদ্যুৎ সঞ্চালন লাইনের জন্য বিদ্যুতের পিলার স্থাপন জরুরি হয়ে পড়েছে। এ বিষয়ে বিদ্যুৎ অফিসে একাধিকবার যোগাযোগ করেও সুফল মেলেনি। বৈদ্যুতিক পিলার বসানোর জন্য বিদ্যুৎ বিভাগ অর্থ দাবি করেছে বলেও অভিযোগ স্থানীয়দের।

খাগড়াছড়ি বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী কামাল উদ্দিন আহমেদ বলেন, বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে ২০১৮ সালে আইন অনুযায়ী বাঁশের খুঁটি ব্যবহারকারী ও সংযোগ প্রদানকারী দুইজনই সমান অপরাধী। ইতোমধ্যে আমি বিষয়টি জেনেছি। পিলার বসানোর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আগামী ৩/৪ মাসের মধ্যে পিলার বসানোর কাজ শুরু হবে বলেও জানান তিনি।

Advertisement

মুজিবুর রহমান ভুইয়া/আরএআর/জেআইএম