প্রবাস

ইতালিতে বৃহত্তর ঢাকা সমিতির ইফতার মাহফিল

ইতালির রোমে বৃহত্তর ঢাকা সমিতির আয়োজনে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৯ মে) স্থানীয় সময় সন্ধ্যায় বাঙালি-অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা লালন পার্কের খোলা মাঠে ইফতারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার।

Advertisement

ইফতার মাহফিলে রমজান কী এবং মুসলিম ধর্মাবলম্বীরা কেন সারাদিন পানাহার না করে রোজ রাখেন-এই সংস্কৃতি ইতালিয়ানদের মাঝে তুলে ধরতে খোলা মাঠে এ ইফতার মাহফিলের আয়োজন করে বৃহত্তর ঢাকা সমিতি ইতালি।

সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু বলেন, ‘পবিত্র রমজানকে ইতালিয়ানদের কাছে তুলে ধরতে খোলা মাঠে ইফতারের আয়োজন করা হয়। তারা জানুক আমরা মুসলমান এভাবে সিয়াম-সাধনার একটি মাস পালন করি।’

ইফতারে নারীদের জন্য আলাদা ব্যবস্থা করা হয়। স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করেন ঢাকা সমিতির প্রচার সম্পাদক মুহিব হাসান, মহিলাবিষয়ক সম্পাদক সায়রা হোসেন রানী, শারমিন সুবর্ণা, উম্মে হানী চৌধুরী, মৌসুমী মৃধা, মাকসুদা আহমেদসহ আরও অনেকে।

Advertisement

ইফতার মাহফিলে অনুষ্ঠানের প্রশাসনিক সমন্বয়কারী ধূমকেতু সামাজিক সংগঠনের কর্ণধার নুরে আলম সিদ্দিকী বাচ্চু, বৃহত্তর ঢাকা সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু, সাধারণ সম্পাদক মঞ্জুর আহমেদ মঞ্জু, ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহসভাপতি জাহাঙ্গীর ফরাজী, আব্দুর রব ফকির, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রব মিন্টু, সাংগঠনিক সম্পাদক সরদার লুৎফর রহমান আসিফ, মানিকগঞ্জ জেলা সমিতির সভাপতি মোজাম্মেল হোসেন মোল্লা, বাংলাদেশ সমিতির সিনিয়র সহসভাপতি নায়েব আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

এসআর/জেআইএম