জাতীয়

ভিটেমাটি ফিরে পেতে চান মুক্তিযোদ্ধা পেয়ার

ভূমিদস্যুদের থাবায় ভিটেমাটি হারিয়েছেন মুক্তিযোদ্ধা পেয়ার মোহাম্মদ। পরিবারের ১৭ সদস্য নিয়ে তিনি এখন ফেরারি জীবনযাপন করছেন। ভিটেমাটি ফিরে পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

Advertisement

শনিবার জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পেয়ার মোহাম্মদ এ দাবি জানান। চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের গোয়ালপাড়ায় পেয়ার মোহাম্মাদের বাড়ি।

তার অভিযোগ, চরলক্ষ্যা গ্রামের মৃত মোহাম্মদ হোসেনের ছেলে আজিজুর রহমান, আমিনুল ইসলাম ও জাহাঙ্গীর আলম ২০১৫ সালের ১৭ ই আগস্ট প্রায় তিন শতাধিক ভাড়াটে সন্ত্রাসী দিয়ে মাত্র তার দুই ভাইসহ পরিবারের সবাইকে বাড়ি থেকে বের করে দেয়।

পরবর্তীতে ২০১৮ সালে তৎকালীন ভূমি প্রতিমন্ত্রীর (বর্তমান ভূমিমন্ত্রী) সহযোগিতায় আমাদের ফিরিয়ে দেয়া হয়। কিন্তু এর দুই ঘণ্টা পর আবার আমাদের বসতভিটা ভাঙচুর করে তাদের পুনরায় তাড়িয়ে দেয়। এ নিয়ে ভূমি দস্যুদের বিরুদ্ধে থানায় ও আদালতে মামলা করেছেন পেয়ার মোহাম্মদ।

Advertisement

তিনি আরও বলেন, পরবর্তীতে আবার বিষয়টি তৎকালীন ভূমি প্রতিমন্ত্রীকে জানালে তিনি সুরাহা করার জন্য স্থানীয় আওয়ামী লীগের কয়েকজন সিনিয়র নেতাকে নির্দেশ দেন। ভূমি প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের নেতারা আমাদের বসতভিটা ফিরিয়ে দেয়ার নির্দেশ দিলেও, প্রভাবশালী ভূমিদস্যু আমাদের বসতভিটা ফিরিয়ে দিচ্ছে না । এ অবস্থায় শেষ বয়সে আমি পরিবার পরিজন নিয়ে ভাসমান অবস্থায় মানবেতর জীবন কাটাচ্ছি।

পেয়ার মোহাম্মদ অভিযোগ করে বলেন, দখলদাররা অর্থবিত্তের প্রভাবে স্থানীয় আওয়ামী লীগের পরিচয় দিয়ে আমাদের ওপর বর্বর নির্যাতন চালাচ্ছে। আমি প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানিয়ে বলতে চাই, আমার বসতভিটা ভূমিদস্যুদের হাত থেকে রক্ষা করে দিতে ব্যবস্থা গ্রহণ করুন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পেয়ার মোহাম্মদের ভাই নুরুল আলম, শাহ সুলতান, বোন নাসিমা খাতুন, সাজেদা বেগম, জাহানারা বেগম ও তার পরিবার সদস্যরা।

এএস/এমএসএইচ/এমকেএইচ

Advertisement