প্রবাস

মাদ্রিদে স্পেন বাংলা প্রেস ক্লাবের ইফতার

স্পেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন ‘স্পেন বাংলা প্রেস ক্লাবের সৌজন্যে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ১৭ মে রাজধানী মাদ্রিদে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক নেতারাসহ সাংবাদিকরা ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন।

Advertisement

শহরের প্রাণকেন্দ্রে বাঙালি অধ্যুষিত এলাকা লাভাপিয়েসে অবস্থিত মেহমান খানা রেস্টুরেন্টে মনোরম পরিবেশে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেস ক্লাবের সভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের স্পেন প্রতিনিধি সাহাদুল সুহেদ এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রেস ক্লাবের সদস্য ও বাংলা টিভির প্রতিনিধি কবির আল মাহমুদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পেনে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ। ইফতারের পূর্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথিদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য দেন স্পেন বাংলা প্রেস ক্লাবের উপদেষ্টা ও এটিএন বাংলা টিভির মাদ্রিদ প্রতিনিধি কবি মিনহাজুল আলম মামুন।

এরপর সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন প্রেস ক্লাবের সদস্য ও সময় টিভির প্রতিনিধি সাইফুল আমীন। মাহফিলে রমজানের তাৎপর্য ও ইসলামের নানা গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন শাহজালাল ফুলতলি মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মাওলানা খলিলুর রহমান।

Advertisement

বিশেষ অতিথির মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি আল মামুন, এএসআই রবিন, প্রবীণ কমিউনিটি নেতা সৈয়দ আশফাকুল হক, নূর হোসেন পাটোয়ারি, মোজাম্মেল হোসেন মনু, মাহবুবুর রমহান ঝন্টু, মো. লুতফুর রহমান, সোহেল ভূঁইয়া, দুলাল সাফা, জাকির হোসেন, আব্দুল কাইয়ূম সেলিম

এ ছাড়া আব্দুল মুত্তাকিন মুজাক্কির, আয়ূব আলী সোহাগ, সোহেল আহমদ শামসু, শেখ আব্দুর রহমান, ইসলাম উদ্দিন পঙ্কী, মাসুদ রহমান, আবুল হোসেন, রমিজ উদ্দিন, তামিন চৌধুরী, নজরুল ইসলাম নাজু, রাসেল দেওয়ান, হেমায়েত খান, রবিন মাহমুদ,আফসার হোসেন নীলু, সুমন নূর, সায়েম সরকার, এফএম ফারুক পাভেল, এম আই আমীন, নাহিদ আনোয়ারুল, রানা জয়নূল আবেদিন, জালাল হোসেন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর (যুগ্ম সচিব) মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ বলেন, স্পেন বাংলা প্রেস ক্লাবের সদস্যরা কমিউনিটির সেবায় যেভাবে কাজ করে যাচ্ছেন, তা সত্যিই প্রশংসনীয়। তাদের জন্য আমাদের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে। দূতাবাস ও বাঙালি কমিউনিটির মধ্যে সু-সম্পর্ক সৃষ্টিতেও তারা বিশেষ ভূমিকা রাখছেন।

বক্তারা বলেন, সাংবাদিকরাই পারেন সমাজের নানা বিবেধ দূর করে একটি সুন্দর সমাজ গঠন করতে। এজন্য স্পেন বাংলা প্রেস ক্লাব অগ্রগণ্য ভূমিকা পালন করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

Advertisement

বক্তারা স্পেন বাংলা প্রেস ক্লাবের ভূয়সী প্রশংসা করে বলেন, এ সংগঠন দীর্ঘদিন থেকে স্পেনের রাজধানী মাদ্রিদ, কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় কমিউনিটির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাদের এই দায়িত্ববোধ অব্যাহত থাকলে ব্রিটেনের মতো স্পেনেও আমাদের আগামী প্রজন্ম এদেশের মূলধারার সঙ্গে সম্পৃক্ত হয়ে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করবে বলে আমরা আশা করতে পারি।

দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম বাংলাদেশ মসজিদের সাবেক ইমাম হাফিজ জহির আহমদ। মোনাজাত শেষে ইফতারি আয়োজনে অতিথিদের মাঝে বাংলাদেশি ঐতিহ্যসমৃদ্ধ ইফতার পরিবেশন করা হয়।

এমআরএম/এমএস