জাতীয়

২০ রোজার মধ্যে পোশাক শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

২০ রমজানের মধ্যে সব গার্মেন্ট শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধসহ শ্রমিকদের ছাঁটায়- নির্যাতন, হামলা- মামলা বন্ধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নামক একটি সংগঠন।

Advertisement

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে সামনে আয়োজিত এক মানববন্ধনে এসব দাবি জানানো হয়।

মানববন্ধেন বক্তারা বলেন, প্রতিবছর সরকার ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সভা করে গার্মেন্ট শ্রমিকদের বেতন-বোনাস প্রদানের জন্য একটি সর্বশেষ তারিখ নির্ধারণ করে দেয়ার পরও অনেক পোশাক কারখানার মালিকরা শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করছে না। শেষ মূহুর্তে শ্রমিকদের বকশিসের নামে নামমাত্র কয়েকটি টাকা দিয়ে কারখানা বন্ধ করে দেয়া হয়।

বক্তারা আরও বলেন, যদি শ্রম প্রতিমন্ত্রী, ঈদের ছুটির পূর্বে সব গার্মেন্ট শ্রমিকদের বেতন- বোনাস পরিশোধ করার জন্য মালিক পক্ষকে বলে দেয় তাহলে শ্রমিকদের জিম্মি করা এবং তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিতের জন্য গার্মেন্ট মালিকদের সুযোগ থাকে না। তাছাড়াও ঈদের এক-দুদিন আগে বেতন পেলে শ্রমিকদের শেষ সময়ে অতিরিক্ত দাম দিয়ে জিনিসপত্র কিনতে হয়, পরিবহন ভাড়া বাবদ অতিরিক্ত অর্থ ব্যয় করতে হয়। অল্প খরচে গ্রামের বাড়ি যাওয়ায় জন্য ঝুঁকিপূর্ণ যানবাহন ব্যবহার করতে বাধ্য হয় যা অনেক পোশাক শ্রমিককে মৃত্যুর মুখে ঠেলে দেয়। ২০ রমজানের মধ্যে সব শ্রমিকদের বেতন বোনাস পরিশোধ করার হোক।

Advertisement

মানববন্ধন থেকে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের অর্থ সম্পাদক সাইফুল ইসলাম শরিফের ওপর হামলাকারী সন্ত্রাসীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিও জানায় তারা। মানববন্ধনে উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সদস্য খালেকুজ্জামান লিপন, জাহাঙ্গীর আলম গোলক, সৌমিত্র কুমার দাস, সাইফুল ইসলাম শরীফ প্রমুখ।

এএস/জেএইচ/পিআর