দেশজুড়ে

ঈদের আগে শ্রমিকদের বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবি

সাভারের আশুলিয়ায় ঈদের আগে শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস পরিশোধসহ শ্রমিক ছাঁটাই বন্ধের দাবি জানিয়েছেন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা। শুক্রবার দুপুরে আশুলিয়া প্রেসক্লাবের হলরুমে আঞ্চলিক ১০টি শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান। এতে বিভিন্ন তৈরি পোশাক কারখানার শ্রমিকরাও অংশ নেন।

Advertisement

সংবাদ সম্মেলনে শ্রমিক নেতারা বলেন, ঈদকে সামনে রেখে আশুলিয়ার কিছু কিছু পোশাক কারখানা কৌশলে শ্রমিক ছাঁটাই করছে। সাভার ও আশুলিয়ায় এ পর্যন্ত প্রায় ৫ শতাধিক শ্রমিককে ছাঁটাই করেছে বিভিন্ন পোশাক কারখানার মালিকরা।

তারা আরও বলেন, ঈদের আগে এসব কারখানার শ্রমিক ছাঁটাই বন্ধ করে তাদের পুনরায় কাজে পুনর্বহাল করতে হবে। যে সকল কারখানা শ্রমিকদের বেতন-বোনাস না দিয়ে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে তাদেরকে অবিলম্বে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করতে হবে।

এ সময় শ্রমিক পরিবার ফাউন্ডেশনের আঞ্চলিক কমিটির সভাপতি সারোয়ার হোসেন বলেন, ২০ রমজানের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করতে হবে। এ মাসের মধ্যে ছুটি ও ওভারটাইমের টাকা পরিশোধ করতে হবে। এবার ঈদের আগে শ্রমিকদের বেতন, ঈদ বোনাস ও ওভারটাইমের টাকা নিয়ে মালিকপক্ষ যাতে গড়িমসি না করতে পারে সে জন্য সরকার, বিজিএমইএ ও প্রশাসনকে সজাগ থাকার আহ্বান জানান তিনি। অন্যথায় শ্রমিকদের পাওনাদি নিয়ে আন্দোলন হলে এর দায়ভার কারখানা কর্তৃপক্ষ এড়াতে পারবে না বলেও হুঁশিয়ারি দেন এই শ্রমিক নেতা।

Advertisement

সংবাদ সম্মেলনে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন, বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক আলমগীর শেখ লালন, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন ঠান্ডু ও গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের আশুলিয়া থানা সভাপতি রাকিব হাসান সোহাগসহ ১০টি শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রমিক সংগঠনের বিপুল সংখ্যক নারী শ্রমিক উপস্থিত ছিলেন।

আল-মামুন/আরএআর/এমকেএইচ