আন্তর্জাতিক

‘সর্বোচ্চ সংযম দেখিয়েছে ইরান’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে আমেরিকা বের হয়ে যাওয়ার পর তেহরান সর্বোচ্চ সংযম প্রদর্শন করেছে। ইরানি জনগণের ওপর পুনরায় নিষেধাজ্ঞা দেয়ার পদক্ষেপকে অগ্রহণযোগ্য হিসেবে আখ্যায়িত করেছেন তিনি।

Advertisement

বৃহস্পতিবার জাপানের রাজধানী টোকিওতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী তারো কানোর সঙ্গে বৈঠকের শুরুতে জাওয়াদ জারিফ বলেন, ঐতিহাসিক পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বের হয়ে যাওয়া সত্ত্বেও ইরান সর্বোচ্চ ধৈর্য ও সংযম দেখিয়েছে

আরও পড়ুন : স্ত্রীর পরকীয়া প্রেমিককে গাছে বেঁধে বেধড়ক মারপিট (ভিডিও)

তিনি বলেন, ইরান এখনো পরমাণু সমঝোতার ধারা পুরোপুরি মেনে চলার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। এ বিষয়ে চলমান জাতিসংঘের পর্যালোচনা রিপোর্ট সেটির প্রমাণ দিয়েছে বলে জানান তিনি। জারিফ বলেন, আমরা বিশ্বাস করি আমেরিকা যেভাবে উত্তেজনার পারদ উস্কে দিচ্ছে সেটি; অগ্রহণযোগ্য এবং অনাকাঙ্খিত।

Advertisement

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারে কানো মধ্যপ্রাচ্যের চলমান টালমাটাল পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। উত্তেজনা কমানোর পাশাপাশি বিদ্যমান ইস্যুগুলোর সমাধানের জন্য কোনো প্রচেষ্টাই বাদ দেবেন না বলে জানান তিনি। জাপানের শীর্ষস্থানীয় এই কূটনীতিক বলেন, পরমাণু সমঝোতা মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ এবং আমাদের দাবি ইরানও সেটি বাস্তবায়ন করবে।

বৈঠকের পর জারিফ বলেন, তিনি জাপানি পররাষ্ট্রমন্ত্রীর  কাছে আঞ্চলিক উত্তেজনা কমানোর উপায়গুলোর বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন। একইসঙ্গে আমেরিকার যুদ্ধংদেহী মনোভাব ত্যাগের কথা বলেছেন পার্সট্যুডে। 

এসআইএস/পিআর

Advertisement