জাতীয়

ভূমি অধিগ্রহণে ৭ ধারার নোটিশের পর অভিযোগ গ্রহণযোগ্য নয়

ভূমি অধিগ্রহণে ৭ ধারার নোটিশ জারির পর কারও কোনো অভিযোগই গ্রহণযোগ্য হবে না বলে জা‌নি‌য়ে‌ছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

Advertisement

বুধবার তেজগাঁওয়ে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফত‌রে ‘ভূমি জরিপ কার্যক্রমের চ্যালেঞ্জসমূহ ও উত্তরণে করণীয়’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠা‌নে মন্ত্রী এ কথা জানান।

ভূমি অধিগ্রহণের সময় অসাধুচক্র যেন টাইটেল মামলা করতে পারে সে জন্য শিগগিরই এ বিষয়ে পরিপত্র জারি করা হবে বলেও জানিয়েছেন মন্ত্রী।

ভূ‌মি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

Advertisement

মন্ত্রী ব‌লেন, ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় ৭ ধারার নোটিশ জারির পর প্রায়ই দেখা যায় মানুষকে হয়রানির উদ্দেশে মাঠপর্যায়ে কোনো কোনো অসাধুচক্র যোগসাজশ করে আরেকজনকে দিয়ে টাইটেল মামলা করায়।

তি‌নি ব‌লেন, ৩ এবং ৪ ধারার নোটিশ জারি করার পরই কেবল শেষবারের মতো ৭ ধারার নোটিশ জারি করা হয়। সুতরাং জনভোগান্তি কমানোর লক্ষ্যে ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ৭ ধারার নোটিশ জারির পর আর কোনো অভিযোগ গ্রহণযোগ্য হবে না মর্মে আমরা শিগগিরই পরিপত্র জারি করতে যাচ্ছি।

মাঠপর্যায়ে জনভোগান্তি দূর করা এখন ভূমি ব্যবস্থাপনায় বড় চ্যালেঞ্জ উল্লেখ করে সাইফুজ্জামান বলেন, জনস্বার্থে কর্মকর্তাদের নিজেদের নেতৃত্ব ও গুণাবলি প্রয়োগ করে অধীনস্থদের থেকে কাজ আদায় করে নিতে হবে।

ভূমিমন্ত্রী বলেন, ভূমি ব্যবস্থাপনায় উন্নয়ন যেন টেকসই হয় সে জন্য আমরা বদ্ধপরিকর। আমাদের মাইন্ডসেট চেঞ্জ করতে হবে। গতানুগতিক চিন্তা করলে কোনো লাভ হবে না। গুণগত পরিবর্তন আনতে পারলে এবং সিস্টেম ডেভেলপমেন্ট করতে পারলে কাজ অনেক সহজ হবে।

Advertisement

ভূমিসংক্রান্ত কাজে সংশ্লিষ্টদের দ্রুত শোধরানোর পরামর্শ দিয়ে সাইফুজ্জামান বলেন, কিছু দিনের মধ্যেই অনিয়মের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। যারা অন্যায় করবে তারা কেউই রেহাই পাবে না।

মন্ত্রী জানান, ইতোমধ্যে এক কোটি ৪৬ লাখ খতিয়ান ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। এছাড়া সেবাগ্রহীতার সুবিধার্থে অভিযোগকেন্দ্র গঠনের জন্য হটলাইন, সরকারের সঙ্গে ভূমি সম্পর্কিত বিভিন্ন লেনদেনের জন্য ই-পেমেন্ট ব্যবস্থা চালুকরণের জন্য একটি পেমেন্ট গেটওয়ে স্থাপন, অনিবাসী বাংলাদেশিদের সেবা দেয়ার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম চালু এবং ল্যান্ড ব্যাংক করার বিষয়গুলো প্রক্রিয়াধীন রয়েছে।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয় এবং এর আওতাধীন বিভিন্ন দফতরের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পেশাজীবীরা আলোচনায় অংশ নেন।

আরএমএম/বিএ