জাতীয়

মেয়রকে দেখে পালালেন দোকানিরা

মোহাম্মাদপুর, মহাখালীর পর এবার উত্তরার ৬ নম্বর সেক্টরের কাঁচাবাজার আকস্মিক পরিদর্শন করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

Advertisement

সোমবার দুপুরে উত্তরার ৬ নম্বর সেক্টরের কাঁচাবাজারে মেয়রের নেতৃত্বে প্রবেশ করে ডিএনসিসির বাজার পরিদর্শন দল। এ সময় মাছ ও মাংসের দোকানগুলো পেরিয়ে মুদি দোকানের দিকে যেতেই বন্ধ করে পালিয়ে যায় বেশ কয়েকজন দোকানি।

বাজার পরিদর্শন শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘বাজার পরিস্থিতি পর্যালোচনা করতে প্রায়ই আমরা এভাবে ঝটিকা অভিযানে বের হচ্ছি। অনেক ব্যবসায়ী নিয়ম মেনে ব্যবসা করছেন। তাদের অবস্থা দেখে আমরা সন্তুষ্ট। তবে কিছু কিছু ব্যবসায়ী নিয়ম মানছেন না। আমরা সেসব কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছি।’

বাজার অভিযান পরিচালনাকারী দলের উপস্থিতি আর অনুপস্থিতির মধ্যে পণ্যের দামের হেরফের বিষয়টি স্বীকার করে আতিকুল ইসলাম বলেন, ‘কয়েকটি দোকানে কাঁচামরিচের দাম ৬০ টাকা, কোথাও ৮০ টাকা। কিন্তু আমাদের বাজার মূল্যের সিদ্ধান্ত অনুযায়ী আজ কাঁচামরিচ ৪২ টাকায় বিক্রি হবে। আমরা থাকলে এক ধরনের দাম, না থাকলে আরেক ধরনের দাম। কিন্তু নিয়ম হচ্ছে আমরা যে মূল্য নির্ধারণ করে দিয়েছি তার বাইরে কেউ পণ্যের দাম বৃদ্ধি করতে পারবে না। যারা নিয়ম মানছেন না তাদের আমরা জরিমানা করছি। ইতোমধ্যে তিনটি দোকান সিলগালা করা হয়েছে এবং কয়েকজন ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। একটি দোকানে লেবেল ছাড়া ঘি বিক্রির জন্য ৫০ হাজার টাকা, আরেকটিতে লেবেল ছাড়া খেজুর বিক্রির অপরাধে ২৫ হাজার টাকা এবং কাঁচামরিচের দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তবে আমাদের দেখে অনেক দোকানি পালিয়ে যাচ্ছেন।’

Advertisement

কর্তৃপক্ষের অনুরোধের পরও ব্যবসায়ীরা পণ্যের দাম বেশি নিচ্ছেন এমন সত্যতা সরেজমিনে পেয়েছেন বলে স্বীকার করেন ডিএনসিসি মেয়র। এরজন্য ক্রেতা সাধারণকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি। কোনো বাজারে কোনো ব্যবসায়ী নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি করলে তা সিটি কর্পোরেশনকে জানানোর আহ্বানও জানান মেয়র আতিকুল।

এএস/এনডিএস/এমএস