অর্থনীতি

লোকসান কাটিয়ে মুনাফায় এক্সিম ব্যাংক

লোকসান কাটিয়ে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সিম ব্যাংকের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) আগের বছরের তুলনায় বেড়েছে। তবে এখনও নগদ অর্থ সংকট থেকে বেরিয়ে আসতে পারেনি ব্যাংকটি।

Advertisement

কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া আর্থিক প্রতিবেদনের তথ্যের ভিত্তিতে সোমবার (১৩ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি হিসাব বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২৫ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৩৪ পয়সা।

কোম্পানিটির পরিচালন নগদ প্রবাহের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের জানুয়রি-মার্চ পর্যন্ত শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ঋণাত্মক ৪ টাকা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক ৭ টাকা ৯১ পয়সা। অপারেটিং ক্যাশ ফ্লো ঋণাত্মক হওয়ার অর্থ নগদ অর্থ সংকট দেখা দেয়া।

Advertisement

এদিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য আগের বছরের তুলনায় বেড়েছে। ২০১৯ সালের মার্চ শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২০ টাকা ২৩ পয়সা, যা ২০১৮ সালের মার্চ শেষে ছিল ১৯ টাকা ২৪ পয়সা।

এমএএস/এমবিআর/জেআইএম