জাতীয়

ফার্মগেটের নামীদামি হোটেলে পচা খাবার, জেল-জরিমানা

পচা ও বাসি খাবার সংরক্ষণ এবং পুরাতন তেল ব্যবহার করায় ফার্মগেট এলাকার কয়েকটি নামীদামি হোটেল রেস্টুরেন্টকে বিভিন্ন অঙ্কের জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এ সময় দু’জনকে কারাদণ্ডও দেয়া হয়।

Advertisement

রোববার ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে বিএসটিআইর একটি ভ্রাম্যমাণ আদালত ফার্মগেট এলাকায় এ অভিযান চালায়। বিএসটিআই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা, পচা ও বাসি খাবার সংরক্ষণ, পুরাতন তেল ব্যবহার করায় ফার্মগেট এলাকার কস্তুরি হোটেল অ্যান্ড চাইনিজকে ২৫ হাজার টাকা, নিউস্টার হোটেলকে ৫০ হাজার টাকা, ফুড ফেয়ার অ্যান্ড স্ন্যাকসকে ১ লাখ ৫০ হাজার টাকা এবং প্রিন্স রেস্টুরেন্টকে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে প্রিন্স রেস্টুরেন্টের দু’জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।

এদিকে লাইসেন্সবিহীন পণ্য বিক্রি এবং ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ১৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বিএসটিআই। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এ মামলা করা হয়।

Advertisement

এ ছাড়া বিএসটিআইর অপর একটি ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে লাইসেন্স ছাড়া লাচ্ছা সেমাই, চানাচুর বিক্রি করায় পল্টনের প্যারা ফুড লিমিটেডে, আদাবরের শরীফ বেকারি, মোহাম্মাদপুর এলাকার শাহী মিঠাইয়ের বিরুদ্ধে নিয়মিত মামলা করেছে। আজিমপুর এলাকায় অভিযানকালে অধিক মূল্যে পণ্য বিক্রি করায় দুটি মাংসের দোকান এবং তিনটি সবজির দোকানকে সর্বমোট ২৯ হাজার টাকা জরিমানা করা হয়। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান এতে নেতৃত্ব দেন।

এমইউএইচ/এনডিএস/জেআইএম