আইন-আদালত

ভেজাল ৫২ পণ্যের বিষয়ে ব্যাখ্যা দিতে দুই কর্মকর্তা হাইকোর্টে

বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি মানহীন ও ভেজাল পণ্য বাজারে থাকার বিষয়ে ব্যাখ্যা দিতে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের দুই কর্মকর্তা হাইকোর্টে উপস্থিত হয়েছেন। এই দুই কর্মকর্তা হলেন, বিএসটিআইয়ের পরিচালক প্রকৌশলী এস এম ইসাহাক আলী ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পরিচালক ড. সহদেব চন্দ্র সাহা।

Advertisement

রোববার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত রিটের শুনানি হচ্ছে।

আদালতে বিএসটিআই এর পক্ষে শুনানি অংশ নিয়েছেন ব্যারিস্টার সরকার এম আর হাসান। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে অ্যাডভোকেট ফরিদুল ইসলাম।শুনানিতে বিএসটিআইয়ের কর্মকর্তা আদালতকে জানান, বাজারে প্রচলিত ভেজাল ও মানহীন পণ্য ধরতে এবং ভেজাল রোধে বিএসটিআইয়ের পক্ষ থেকে ৭১টি মামলা, ৩২টি কাখানা বন্ধ করেছি, ১৩টি সিলগালা করেছি, ১ কোটি ৩২ লাখ টাকা জরিমানা করেছি এবং ৬৪ হাজার ২০০ পানির জার ধ্বংস করেছি।

গত ০৯ মে ৫২টি ভেজাল পণ্য বাজার থেকে প্রত্যাহার ও জব্দ চেয়ে রিটের শুনানিতে বিএসটিআইয়ের পরীক্ষায় প্রমাণিত বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি ভেজাল ও নিম্নমাণের পণ্য জব্দ এবং এসব পণ্য বাজার থেকে প্রত্যাহার ও উৎপাদন বন্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়েছে কি-না সে বিষয়ে ব্যাখ্যা দিতে বিএসটিআই ও বাংলাদেশ নিরাপদ খাদ্য অধিদফতরের দুই কর্মকর্তাকে তলব করেন হাইকোর্ট।

Advertisement

কনসাস কনজুমার সোসাইটির পক্ষে ব্যারিস্টার শিহাব উদ্দিন খান জনস্বার্থে রিট আবেদনটি দায়ের করেন।

এফএইচ/জেএইচ/এমএস