জাতীয়

হজের জন্য মধ্যস্বত্ত্বভোগীর সঙ্গে আর্থিক লেনদেন না করার আহ্বান

হজ কিংবা ওমরাহ পালনে সৌদি আরব যাওয়ার জন্য কোনো মধ্যস্বত্বভোগীর সঙ্গে কোনো প্রকার আর্থিক লেনদেন না করার আহ্বান জানিয়েছেন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম।

Advertisement

শনিবার (১১ মে) রাজধানীর নয়াপল্টনের একটি হোটেলে বাংলাদেশ থেকে ওমরাহ যাত্রী ও মধ্যপ্রাচ্যগামী অভিবাসীদের ফ্লাইটে তীব্র আসন সঙ্কট ও দ্বিগুণ ভাড়া বৃদ্ধিতে উদ্ভূত জটিলতা নিরসনের লক্ষ্যে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

আসন্ন হজে সাধারণ হজ গমনেচ্ছু যাত্রীরা দালালদের উপদ্রবে পড়বে কি-না এ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাব সভাপতি বলেন, ‘কোনো মধ্যস্বত্বভোগীকে পবিত্র হজ কিংবা ওমরাহ পালনে সৌদি আরব যাওয়ার জন্য টাকা দেবেন না। তাদের সঙ্গে কোনো প্রকার আর্থিক লেনদেন কিংবা চুক্তি করবেন না। সরাসরি হজ এজেন্সির সঙ্গে চুক্তিবদ্ধ হোন। তাদের কাছ থেকে টাকা জমা দেয়ার রশিদ সংগ্রহ করুন। তাহলে কোনো ধরনের প্রতারণার শিকার হবেন না।’

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জনসহ মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করবেন। ইতোমধ্যেই বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধন সম্পন্ন হয়েছে। সরকারি ব্যবস্থাপনায়ও হজ নিবন্ধন প্রায় শেষ।

Advertisement

হাব সভাপতি বলেন, হজযাত্রীদের অনেকেই সরাসরি হজ এজেন্সির কাছে টাকা জমা না দিয়ে গ্রামের পরিচিত মসজিদের ইমাম কিংবা আত্মীয়-স্বজনের কাছে টাকা জমা দেন। কোনো এজেন্সিতে তিনি যাবেন তা-ও জানেন না। টাকার কোনো রশিদ কিংবা চুক্তিপত্র সংগ্রহ করেন না। এর ফলে তারা প্রতারণার শিকার হন। এ থেকে পরিত্রাণ পেতে তিনি সকল ওমরাহ ও হজযাত্রীদের সরাসরি হজ এজেন্সির সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার পরামর্শ দেন তিনি।

এমবিআর/এমকেএইচ