রাজনীতি

রাজনৈতিক শূন্যতা গণতন্ত্রের জন্য বিপদসংকেত

দেশের রাজনৈতিক শূন্যতা আশঙ্কাজনক পর্যায়ে থাকায় একে গণতন্ত্রের জন্য বিপদসংকেত বলে উল্লেখ করেছে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ জাসদ।

Advertisement

শুক্রবার রাজধানীর তোপখানা রোডের শিশু কল্যাণ পরিষদ ভবনে দুই দিনব্যাপী দলটির স্থায়ী কমিটির সভায় গৃহীত প্রস্তাবে এ কথা বলা হয়।

বাংলাদেশ জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে সভায় অংশ নেন দলের কার্যকরী সভাপতি মঈন উদ্দীন খান বাদল, সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, স্থায়ী কমিটির সদস্য ডা. মুশতাক হোসেন, মোহাম্মদ খালেদ, করিম সিকদার, মঞ্জুর আহমেদ মঞ্জু, নাসিরুল হক নওয়াব, আনোয়ারুল ইসলাম বাবু প্রমুখ।

সভায় গৃহীত প্রস্তাবে বলা হয়, এ সভা দেশের রাজনৈতিক পরিস্থিতির বিশ্লেষণ করে গণতান্ত্রিক ও সাংবিধানিক ধারা অক্ষুণ্ন রাখার স্বার্থে বাংলাদেশ জাসদকে আরও বলিষ্ঠ ও সাহসী ভূমিকা রাখার ওপর গুরুত্ব আরোপ করে। বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচন-পরবর্তী বিষণ্ন পরিস্থিতিতে দেশে বিচলিত হওয়ার মতো এক রাজনৈতিক শূন্যতা দৃশ্যমান হয়েছে বলে এ সভা মনে করে।

Advertisement

প্রস্তাবে আরও বলা হয়, ১৪ দল তথা মহাজোট সরকার সংসদ নির্বাচনের পরে আওয়ামী লীগের একক দলীয় সরকারে পরিণত হয়েছে। শুধু তাই নয়, রাজনৈতিক সরকারের সিদ্ধান্ত রাজনৈতিক পদ্ধতিতে হওয়ার প্রবণতা ক্রমহ্রাসমান হয়ে এখন তা প্রশাসনের একটি ক্ষুদ্র গোষ্ঠীর মধ্যে সীমিত হয়ে পড়েছে। এ গোষ্ঠীটি সিদ্ধান্ত গ্রহণের প্রতিটি বিষয়, এমনকি নারী নির্যাতন মোকাবিলার মতো দৈনন্দিন করণীয় নির্ধারণের জন্য সিদ্ধান্ত গ্রহণের সমগ্র প্রক্রিয়াকে প্রধানমন্ত্রীর মুখাপেক্ষী করে ফেলেছে। এর আড়ালে প্রশাসনের বিশেষ ক্ষুদ্র গোষ্ঠীটি গণতন্ত্রকে বাক্সবন্দি করতে চাইছে, যা সাংবিধানিক ও সংসদীয় পদ্ধতিকে হুমকির মধ্যে ফেলেছে।

অন্যদিকে জাতীয় সংসদে আওয়ামী লীগ-বহিভূত সংসদ সদস্যদের জনগুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার জন্য দেয়া নোটিশকে উপেক্ষা করে জাতীয় সংসদে সমালোচনামূলক আলোচনার সুযোগও সীমিত করে ফেলা হচ্ছে।

সভায় বলা হয়, সাম্প্রদায়িকতা, সন্ত্রাস ও অদৃশ্য শক্তিনির্ভর বিএনপি-জামায়াত জোট জনগণের আস্থা অর্জনে ব্যর্থ হয়েছে। ফলে সৃষ্টি হয়েছে এক আশঙ্কাজনক রাজনৈতিক শূন্যতা। গণতন্ত্র ও সাংবিধানিক ব্যবস্থার জন্য এ ধরনের রাজনৈতিক শূন্যতা বিপদসংকেত। বাংলাদেশ জাসদ এ শূন্যতা পূরণে তার দায়িত্ব যথাসাধ্য পালন করে যাবে। সেই সঙ্গে সব গণতান্ত্রিক ও প্রগতিশীল শক্তিকে বিষণ্নতা ঝেড়ে ফেলে রাজনৈতিক শূন্যতা পূরণে সক্রিয় হওয়ার জন্য এ সভা আহ্বান জানাচ্ছে।

সভার প্রস্তাবে বলা হয়, এ সভা ব্যাংকিং খাতে ও শেয়ারবাজারে বিশৃঙ্খলা ও অব্যবস্থা, লাগামহীন দুর্নীতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছে। এ সভা লক্ষ্য করছে যে, বেসরকারি পর্যায়ে ব্যাংক খুলে ক্ষমতাশ্রয়ী একটি চিহ্নিত গোষ্ঠী জনগণের টাকা লুটেপুটে নেয়ার পরেও ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে। ব্যাংকগুলো ঋণখেলাপিদের ও লুটেরাদের সুদের হার কমিয়ে দিচ্ছে ও নানা প্রণোদনা দিচ্ছে। অন্যদিকে বিনিয়োগ করতে ইচ্ছুক উদ্যোক্তাদের উচ্চ সুদহার চাপিয়ে দিচ্ছে। ‘শিষ্টের দমন ও দুষ্টের পালন’ পদ্ধতির কারণে গোটা অর্থনীতি আজ চোরাবালিতে তলিয়ে যাওয়ার আশঙ্কায় পড়েছে। একই অবস্থা শেয়ারবাজারে। এ খাতে পুরনো লুটেরাদের চিহ্নিত করার পরেও তাদের শাস্তি না হওয়ায় সাধারণ বিনিয়োগকারীরা আবার ফটকাবাজির সম্মুখীন হচ্ছেন। অবস্থাটা এমন দাঁড়িয়েছে যে, দেশের অর্থনৈতিক সমৃদ্ধির ফসল একটি ক্ষুদ্র গোষ্ঠী লুটে নিয়ে বিদেশে পাচার করছে। অপরদিকে দেশে বেকারত্বের হার দিন দিন বাড়ছে। বাড়ছে সামাজিক বৈষম্য-নৈরাজ্য ও অস্থিরতাও। এ অবস্থার অবসানকল্পে সরকারের চারদিকে ঘিরে থাকা দুর্নীতিবাজ ব্যাংকলুটেরা ও সম্পদপাচারকারী গোষ্ঠীকে ক্ষমতার কেন্দ্র থেকে বহিষ্কার করে কারাগারে পাঠাতে হবে। দেশের ক্রমবর্ধমান শ্রেণি বৈষম্য, বেকারত্ব ও লুটেরাবান্ধব ব্যবস্থার অবসানকল্পে স্বাধীনতার ঘোষণা অনুযায়ী সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারভিত্তিক জনকল্যাণমুখী ব্যবস্থা গ্রহণে দৃঢ় পদক্ষেপ নিতে হবে।

Advertisement

রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান ঊর্ধ্বগতি ও অন্যদিকে কৃষকের ফসলের বিশেষ করে ধানের দামের ক্রমবর্ধমান অধোগতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় সভায়।

বলা হয়, সরকারের সংশ্লিষ্ট বিভাগকে কার্যকরভাবে বাজার পরিবীক্ষণ, খাদ্যে ভেজালের তাৎক্ষণিক শাস্তি প্রদানের দাবি জানাচ্ছে। কৃষকের ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করার জন্য এ সভা কৃষকবান্ধব নীতি প্রণয়ন, মধ্যস্বত্বভোগীদের দুর্নীতি ও তোষণ বন্ধ, দায়িত্বপ্রাপ্ত সরকারি ব্যক্তিদের দুর্নীতি বন্ধ করতে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি জানাচ্ছে।

চলতি মাসে সব জেলা-উপজেলা শাখাকে কর্মীসভা ও সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠানের নির্দেশনা প্রদান করা হয় সভায়। একই সঙ্গে আগামী অক্টোবরে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল - বাংলাদেশ জাসদের জাতীয় সম্মেলন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয় সভায়।

এইউএ/এনডিএস/পিআর