খেলাধুলা

জয়ের কৃতিত্ব মেসির হলে, হারের দায়ও তার : রোনালদো

সন্দেহাতীতভাবে স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সেরা ফুটবলার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। গত প্রায় দেড় দশকে ক্লাবের ইতিহাসেরই অন্যতম সেরা খেলোয়াড়ে পরিণত হয়েছেন তিনি। ক্লাবটির যেকোনো সাফল্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত থাকে মেসির নাম।

Advertisement

কিন্তু যখনই ব্যর্থতায় ডুবে যায় বার্সেলোনা, তখনই খোঁজা হয় বলির পাঠা- এমনটাই মনে করেন বার্সেলোনার সাবেক ব্রাজিলিয়ান তারকা রোনালদো দ্য ফেনোমেনন। তার মতে বার্সেলোনার জয়ের কৃতিত্ব সব মেসির হলে, হারের দায়টাও বর্তায় তার ওপরে।

উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে লিভারপুলকে ৩-০ গোলে হারিয়েছিল বার্সেলোনা। সে ম্যাচে জোড়া গোল করে সকলের প্রশংসা কুড়িয়েছেন মেসি। কিন্তু ফিরতি লেগে ০-৪ গোলে হেরে যাওয়ায় টুর্নামেন্ট থেকে ছিটকে পড়তে হয়েছে তাদের। কিন্তু এক্ষেত্রে দায় দেয়া হচ্ছে লুইস সুয়ারেজ, ফিলিপ্পে কৌতিনহো কিংবা কোচ আর্নেস্ত ভালভার্দেকে।

রোনালদোর আপত্তিটাও ঠিক এখানেই। তিনি বলেন, ‘বার্সেলোনা দুর্দান্ত একটি দল এবং মেসির মতো বিশ্বের সেরা খেলোয়াড় রয়েছে তাদের দলে। অন্যদিন আমি শুনেছি যে বার্সেলোনা হেরে গেলে সব দোষ ভালবার্দে এবং কৌতিনহোর, মেসির নয়। কিন্তু তারা জিতলে আবার সব কৃতিত্ব মেসির। এটা দলের অন্য খেলোয়াড় এবং কোচিং স্টাফদের প্রতি চরম অবহেলা ও অপমান।’

Advertisement

এসময় বার্সেলোনার দ্বিতীয় লেগের হারের ব্যাপারে রোনালদো বলেন, ‘যখন কোনো দল তাদের লক্ষ্যের প্রতি অনেক বেশি অনুপ্রাণিত থাকে, তখন প্রতিপক্ষের জন্য কাজটা বেশ কঠিন হয়ে যায়। বার্সেলোনার জন্য লিভারপুলের ঘুরে দাঁড়ানো অপ্রত্যাশিত ছিলো না। তবে ভাগ্য তাদের পাশে ছিল না। প্রথম লেগে মেসির কল্যাণে দুর্দান্ত ছিলো বার্সেলোনা। তবে দ্বিতীয় লেগে তাদের ছাপিয়ে গেছে লিভারপুল।’

এসএএস/এমএস