জাতীয়

৪৮ টাকার বেগুন ৭০ টাকা : জরিমানা পাঁচ হাজার

বাজারে টাঙানো চার্টে সরকার নির্ধারিত বেগুনের মূল্য ৪৮ টাকা। অথচ বিক্রেতারা যার কাছে যত ইচ্ছা বিক্রি করছেন। আবার কেউ এক কেজি বেগুন ৭০ টাকাও বিক্রি করছেন। বিক্রেতাদের এমন অনিয়মের বিরুদ্ধে রাজধানীর নিউমার্কেট এলাকার বনলতা কাঁচাবাজারে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত।

Advertisement

আদালতের নেতৃত্ব দেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নির্বাহী মাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মামুন।

বৃহস্পতিবার সকালে শুরু হওয়া অভিযানের প্রথমেই ম্যাজিস্ট্রেট যান একটি সবজির দোকানে। সেখানে গিয়ে দেখেন কৃষি বিপনন অধিদফতরের নির্ধারিত পণ্যের চার্ট। সেখানে বেগুনের দাম ৪৮ টাকা কেজি উল্লেখ করা হয়েছে। কিন্তু বিক্রেতারা যে যার ইচ্ছামতো দাম ধরছেন।

কাঁচাবাজারের হাবিবের দোকানে গিয়ে ম্যাজিস্ট্রেট দেখতে পান একজন বিক্রেরা ৭০ টাকা কেজিতে তার কাছ থেকে বেগুন কিনেছেন। সঙ্গে সঙ্গে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ওই ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

Advertisement

এরপর অভিযান চলে একটি খেজুরের দোকানে। দোকানের মালিক ইউসুফ। তিনি যে খেজুর বিক্রি করছিলন তার বক্সে কোনো মেয়াদোত্তীর্ণের তারিখ ছিল না। তাই ম্যাজিস্ট্রেট তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন।

বাজারের বেশ কয়েকটি গরুর মাংসের দোকানেও অভিযান চালানো হয়। তবে কোথাও ৫২৫ টাকার বেশি দামে মাংস বিক্রির প্রমাণ মেলেনি।

এরপর অভিযান চালানো হয় নিউ সুপার মার্কেটের জি-ব্লকের মেসার্স আল্লাহর দান স্টোরে। অভিযানে দেখা যায়, দোকানে বিক্রির উদ্দেশে মজুদ থাকা বিভিন্ন ফ্লেবারের খাবারের রংগুলো মেয়াদোত্তীর্ণ। চলতি বছরের এপ্রিলে এগুলোর মেয়াদ শেষ হয়েছে। তাই প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে মাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মামুন জাগো নিউজকে বলেন, ‘আমরা চেষ্টা করছি সরকার নির্ধারিত মূল্যে ক্রেতারা পণ্য পাচ্ছে কি না সেগুলো নিশ্চিত করতে। অভিযানে অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রির প্রমাণ পাওয়া গেছে। তাই ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে তাদের জরিমানা করা হয়। ভোক্তাকে ন্যায্যমূল্যে পণ্য নিশ্চিত করতে এ অভিযান চলবে। যারা ক্রেতাদের ঠকাবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আমি চাই নগরবাসী আমাদের এ কাজে সহযোগিতা করুক। কারও কাছে এ ধরনের অতিরিক্ত মূল্য আদায়ের তথ্য থাকলে তা পুলিশকে জানানোর অনুরোধ করছি।’

Advertisement

এআর/এনডিএস/জেআইএম