জাতীয়

‘ভ্যাপসা গরম আর জ্যামে শরীর ভিজে ঘামে’

ঘড়ির কাঁটায় দুপুর আড়াইটা। পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে পরিত্যক্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনের রাস্তায় প্রচণ্ড যানজট। মাথার উপর প্রখর সূর্যকিরণ। যানজটে পড়ে ঠাঁয় দাঁড়িয়ে আছে অসংখ্য প্রাইভেটকার, রিকশা, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিক্সা ও ঠেলাগাড়ি। দুই ঠেলাগাড়ি চালককে দর দর করে ঘামতে দেখা যায়। এ সময় তারা বলছিলেন, ‘যা ভ্যাপসা গরম পড়ছে। গরমে আর জ্যামে পইড়া শরীর ঘামে ভিইজ্যা গেছে।’

Advertisement

এ চিত্র শুধু পুরান ঢাকার নয়, রাজধানীর নতুন-পুরান ঢাকার বিভিন্ন এলাকার একই চিত্র। ভ্যাপসা গরম আর যানজটে সাধারণ মানুষের ত্রাহি ত্রাহি দশা। বিশেষ করে যে সকল এলাকায় মেট্রোরেলের কাজ চলছে সেসব এলাকায় যানজট খুব বেশি। যানজটের কারণে পথিমধ্যে ঘণ্টার পর ঘণ্টা নষ্ট হচ্ছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবদুর রহমান আজ (বুধবার) বিকেলে জাগো নিউজকে জানান, গতকালের চেয়ে আজ ঢাকায় তাপমাত্রা বেড়েছে। গতকাল তাপমাত্রা ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস থাকলেও আজ ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

তিনি জানান, আগামী ২/১ দিন তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। এরপর তাপমাত্রা কিছুটা কমতে পারে।

Advertisement

এদিকে আজ দুপুর ১টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আকাশ মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এছাড়া ফরিদপুর, গোপালগঞ্জ, কুতুবদিয়া, রাজশাহী, পাবনা ও দিনাজপুর অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

এমইউ/এসএইচএস/পিআর

Advertisement