জাতীয়

বেশি দামে মাংস বিক্রি : ৬ ব্যবসায়ীকে জরিমানা

নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে গরুর মাংস বিক্রি ও মূল্য তালিকা না থাকায় রাজধানীর খিলগাঁও এবং রামপুরা এলাকার ছয় মাংস ব্যবসায়ীকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

Advertisement

দোকানগুলো হলো- খিলগাঁওয়ের কালভার্ট বাজারের রাজ্জাকের মাংসের দোকান, বাবুলের মাংসের দোকান, বউবাজারের আজগরের মাংসের দোকান, আনসার ভবন সংলগ্ন বাবুর মাংসের দোকান, রামপুরা কাঁচাবাজারের জামালের মাংসের দোকান ও চুন্নু মিয়ার মাংসের দোকান।

মঙ্গলবার খিলগাঁও ও রামপুরা এলাকায় রমজান উপলক্ষে বিশেষ অভিযান চালিয়ে এসব মাংস ব্যবসায়ীকে মোট ৩৭ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির অভিযোগে খিলগাঁও তিলপাপাড়ার গ্রীন ফার্মাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল।

তিনি বলেন, রমজান উপলক্ষে গরুর মাংসের দাম ৫২৫ টাকা নির্ধারণ করেছে সিটি করর্পোরেশন। কিন্তু অনেক প্রতিষ্ঠান নির্ধারিত দামের চেয়ে ২৫ থেকে ৭৫ টাকা বেশি দামে মাংস বিক্রি করছে। অর্থাৎ ৫২৫ টাকার গরুর মাংস বিক্রি করছে ৫৫০ থেকে ৬০০ টাকায়। এছাড়া অনেক দোকানে আইন অনুযায়ী মূল্য তালিকা নেই। এসব অভিযোগে ছয় মাংস ব্যবসায়ীকে জরিমানা করা হয়।

Advertisement

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে মাংস ব্যবসায়ী সমিতি বৈঠক করে মাংসের দাম নির্ধারণ করে। নতুন নির্ধারিত দাম অনুযায়ী, রমজান মাসে দেশি গরুর মাংস ৫২৫, বোল্ডার (বিদেশি) গরুর মাংস ৫০০, মহিষ ৪৮০, ছাগল ও ভেড়ার মাংস ৬৫০ এবং খাসির মাংস ৭৫০ টাকা কেজি নির্ধারণ করা হয়েছে।

এসআই/এমএসএইচ/পিআর