অর্থনীতি

শিল্পায়নের সমস্যা নিরসনে কমিটি গঠন

নতুনভাবে শিল্পায়নে এবং ইতোপূর্বে সরকারি-বেসরকারি খাতে প্রতিষ্ঠিত শিল্প কারখানাগুলোর বিদ্যমান সমস্যা নিরসনের উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য ‘দেশে সুষ্ঠু শিল্পায়নে সহায়তা প্রদানের লক্ষ্যে সার্বিক দিকনির্দেশনা কমিটি’ গঠন করা হয়েছে।

Advertisement

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনকে আহ্বায়ক ও শিল্প মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে সদস্য সচিব করে ২০ সদস্যের এ কমিটি গঠন করা হয়। গত ৫ মে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (কমিটি ও অর্থনৈতিক) ড. আবু সালে মোস্তফা কামাল স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন জারি হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- শিল্প প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব, বাণিজ্য সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, অর্থ বিভাগের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটির নির্বাহী চেয়ারম্যান, এফবিসিসিআই সভাপতি এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির সভাপতি।

এ কমিটিতে ‘সচিব’ বলতে সিনিয়র সচিব এবং ভারপ্রাপ্ত সচিবও অন্তর্ভুক্ত।

Advertisement

কমিটির কার্যপরিধি হচ্ছে- দেশে পরিকল্পিত সুষ্ঠু শিল্পায়নের শিল্পোদ্যোক্তাদের শিল্প কারখানা প্রতিষ্ঠা ও এগুলো দক্ষভাবে পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় পরামর্শ এবং সার্বিক সহায়তা প্রদান করবে কমিটি। পাশাপাশি ইতোপূর্বে সরকারি-বেসরকারি খাতে প্রতিষ্ঠিত শিল্প কারখানাগুলোর বিদ্যমান সমস্যা নিরসনে সমন্বিত দিকনির্দেশনা প্রণয়নপূর্বক প্রয়োজনীয় সুপারিশ প্রদান করবে।

কমিটি প্রয়োজনে কোনো ব্যক্তিকে সদস্য হিসেবে কো-আপ্ট করতে পারবে। কমিটির সভা প্রতি তিন মাস অন্তর হবে। শিল্প মন্ত্রণালয় এ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে।

এমইউএইচ/এনডিএস/পিআর

Advertisement