বিনোদন

রবীন্দ্র জন্মজয়ন্তীতে অণিমা রায়

কবিগুরু রবীন্দ্রনাথের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে একাধিক চ্যানেলে নিজের কার্যক্রম নিয়ে দর্শকদের সামনে হাজির হবেন জনপ্রিয় রবীন্দ্রসংগীত শিল্পী অণিমা রায়। তারমধ্যে রবীন্দ্রজন্মবার্ষিকী উপলক্ষে নাগরিক টিভির একক সংগীতানুষ্ঠানে গান পরিবেশণ করবেন তিনি।

Advertisement

এছাড়াও অণিমা রায়ের নির্দেশনায় সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মঞ্চায়িত হয় রবীন্দ্রনাটক ‘চিত্রাঙ্গদা’। এ নাটকটি প্রচার করবে দীপ্ত টেলিভিশন ৭ মে রাত ১২ টায়।

অণিমা রায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারম্যান হিসেবে গত কয়েক বছর ধরেই সফলভাবে বার্ষিক সংগীত উৎসব পরিচালনা করে আসছেন। তারই ধারাবাহিকতায় এবারের উৎসবের অন্যতম আকর্ষণ ছিল এই ‘চিত্রঙ্গদা’।

এর টিভিতে প্রচার প্রসঙ্গে অণিমা রায় বলেন, ‘আমরা প্রায় ৪ মাস টানা রিহার্সেল করে ‘চিত্রাঙ্গদা’ নাটকটি মঞ্চে এনেছি। কঠোর অধ্যাবসায়ের জন্যই সম্ভব হয়েছে এটি। নাটকটি মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেছেন দর্শকেরা।

Advertisement

আমার ছাত্র-ছাত্রীদের নিয়ে এই মঞ্চ নাটকটির প্রদর্শন এবারের জন্মজয়ন্তীতে দর্শকদের জন্য বিশেষ একটি উপহার। দীপ্ত টিভিতে নাটকটি সবাইকে দেখার আমন্ত্রণ জানাচ্ছি।’

এর বাইরে একাধিক চ্যানেলে রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী উপলক্ষে আলাপচারিতায় অংশ নিয়েছেন দেশের এই স্বনামধন্য রবীন্দ্রসংগীত শিল্পী।

এর ভেতরে এটিএন বাংলায় প্রথমবারের মতো কোনো অনুষ্ঠানে একমঞ্চে গাইলেন এসময়ের ৩ শীর্ষ রবীন্দ্রসংগীত শিল্পী সাদী মহম্মদ, রেজওয়ানা চৌধুরী বন্যা এবং অণিমা রায়। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো নিজের দুই শিক্ষকের সাথে পারফর্ম করলেন অণিমা।

এ অনুভুতি ব্যক্ত করতে গিয়ে অণিমা বলেন, ‘আমি যাদের কাছ থেকে শিখেছি, যাদের অনুপ্রেরণায় আমি রবীন্দ্রচর্চা করি তাদের সাথে পারফর্ম করতে পারাটা আমার জন্য অনেক আনন্দের। এমন দারুণ আয়োজনের উদ্যোগ নেবার জন্য এটিএন বাংলাকে ধন্যবাদ। আমি বিচ্ছিন্নভাবে এর আগে সাদী ভাই, বন্যা আপার সাথে কাজ করেছি, গেয়েছি। কিন্তু আমার দুই গুরুর সাথে একমঞ্চে এটিই প্রথম কাজ।’

Advertisement

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ৮ মে রাত ৮ টায় প্রচার হবে এই অনুষ্ঠানটি। শিমুল মুস্তাফার উপস্থাপনা ও রুমানা হকের পরিচালনায় এই অনুষ্ঠানের শিরোনাম ‘শোনো তার শুধাবানী’।

এলএ/পিআর