প্রবাস

লন্ডনে জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বৈশাখ উদযাপন

যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সাবেক ছাত্রদের সংগঠন জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশন বর্ষবরণ ১৪২৬ উদযাপন করেছে। গত ২৮ এপ্রিল পূর্ব লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

Advertisement

এতে যুক্তরাজ্যের বাংলাদেশ হাই কমিশনের ডেপুটি হাই কমিশনার মুহাম্মদ জুলকার নাইন, হাই কমিশনের রাজনৈতিক মিনিস্টার ও জগন্নাথ হলের সাবেক ছাত্র ড. শ্য়ামল চৌধুরী, লন্ডনে স্থানীয় প্রশাসনের নেতা, পেশাজীবী, কূটনীতিক, সাংবাদিক এবং বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রদের অংশগ্রহণে মুখরিত ছিল ব্রাডি আর্টস সেন্টার।

জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী, নৃত্যশিল্পীসহ শিশু-কিশোরদের প্রাণবন্ত পরিবেশনায় দশর্ক শ্রোতারা ছিলেন মুগ্ধ। ব্যারিস্টার অজয় রায় রতনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বিধান গোস্বামীর পরিচালনায় অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন টিভি উপস্থাপিকা হিমিকা আজাদ।

Advertisement

প্রবাসে নতুন প্রজন্মকে বাংলাভাষা ও সংস্কৃতিতে উদ্বুদ্ধ ও সচেতন করে তোলার লক্ষ্যে অনুষ্ঠানের শুরুতে ছিল সংক্ষিপ্ত আলোচনা। আলোচনা করেন ডেপুটি হাই কমিশনার মুহাম্মদ জুলকার নাইন, অজয় রায় রতন, বিধান গোস্বামী ও তানভীর আহমেদ। তারপর শুরু হয় শিশু-কিশোরদের মনোরম পরিবেশনা। সেখানে অংশ নেয় প্রিয়ম, পারমিতা, ঈশান, নিকিতা, গীতি, মুকেশ, অনিশা, জেবিনসহ আরও অনেকে। নৃত্য পরিবেশন করে সাকিবা চৌধুরী। মনোজ্ঞ কবিতার পর্বটি উপস্থাপন করেন ডকল্যান্ড থিয়েটার অ্যান্ড পারফরমিং আর্টস এবং বিশ্ব সাহিত্য় কেন্দ্র লন্ডন।

বাংলা নববর্ষ ও বাংলাদেশের সংস্কৃতির ওপর একক সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত শিল্পী হিমাংশু গোস্বামী, ড. শ্য়ামল চৌধুরী, সারোয়ার ই আলম, মহামায়া শীল, লাবনী বড়ুয়া, বিনায়ক দেব জয়, ডা. সতীপদ দাস, কৃষ্ণ শীলসহ আরও অনেকে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষে উপস্থিত ছিলেন- প্রশান্ত পুরকায়স্থ, বিভাস পুরকায়স্থ, পুষ্প দেব, তপন পণ্ডিত, গৌতম সাহা, প্রদীপ মজুমদার, গৌতম সিকদার, জ্যোতির্ময় বিশ্বাস, রথীন্দ্র গোস্বামী, নিখিল চন্দ্র সাহা, বিকাশ কুমার মণ্ডল, চিরঞ্জীৎ মজুমদার, ভাষন রায়, বাদলরায় প্রমুখ।

এনডিএস/

Advertisement