জাতীয়

রমজান উপলক্ষে ইফার মাসব্যাপী কর্মসূচি

পবিত্র রমজান উপলক্ষে মাসব্যাপী কর্মসূচী গ্রহণ করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। ইফার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

Advertisement

মাহে রমজানের পবিত্রতা রক্ষায় র‌্যালি ও সমাবেশ পবিত্র রমযানের পবিত্রতা রক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সোমবার সকাল ১০টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদের উত্তর গেট থেকে র‌্যালি শুরু হবে। ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর নেতৃত্বে র‌্যালিটি বায়তুল মুকাররম মসজিদের উত্তর গেট থেকে শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাব, সচিবালয় ও জিপিও হয়ে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে সমাপ্ত হবে। এ ছাড়া সকল বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে অনুরূপ র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হবে।

পবিত্র কুরআন শিক্ষা বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ১ থেকে ২৫ রমজান পর্যন্ত বয়স্কদের জন্য বোগদাদি কায়দায় কুরআন শিক্ষা দেয়া হবে। মহিলা ও পুরুষদের পৃথকভাবে প্রতিদিন ৩টি ব্যাচ অনুষ্ঠিত হবে। ১ম ব্যাচ: দুপুর ১২টা হতে দুপুর ১টা, ২য় ব্যাচ: দুপুর ২টা হতে বিকাল ৩টা এবং ৩য় ব্যাচ: বিকাল ৫টা হতে ৬টা।

ইসলামি বইমেলা বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ১ রমজান থেকে মাসব্যাপী ইসলামি বইমেলা অনুষ্ঠিত হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

Advertisement

হালাল পণ্য বিক্রি ও প্রদর্শনী মাহে রমজানে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ সাহানে মাসব্যাপী হালাল পণ্য বিক্রয় ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। মেলায় বিশেষ কমিশনে ইসলামি বই বিক্রয় করা হবে।

ইসলামি ক্যালিগ্রাফি, পুস্তক ও মহানবীর (সা.) জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী বায়তুল মুকাররম জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামি ক্যালিগ্রাফি, পুস্তক ও নবী করিম (সা.)-এর জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী হবে। প্রতিদিন বাদ যোহর থেকে মাগরিব নামাজের পূর্ব পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

ইফতার মাহফিল বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে প্রতিদিন প্রায় ৪ হাজার রোজাদার মুসল্লিদের জন্য ইফতারের ব্যবস্থা করা হবে।

বাদ যোহর তাফসির ও প্রাক তারাবিহ্ আলোচনা মাহে রমজানে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে প্রতিদিন বাদ যোহর তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া প্রতিদিন তারাবিহ নামাজে পঠিতব্য আয়াতের ওপর তারাবিহ নামাজের পূর্বে আলোচনা করা হবে।

Advertisement

খতমে বোখারি ও মাসয়ালা-মাসায়েল আলোচনা পবিত্র রমজান মাসে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে প্রতিদিন বাদ আসর থেকে খতমে বোখারি (দরসে হাদীস) ও রমজানে মাসয়ালা মাসায়েল সম্পর্কে আলোচনা অনুষ্ঠিত হবে।

কিয়ামুল লাইল বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ২০ রমজান দিবাগত রাত থেকে ২৬ রমজান দিবাগত রাত পর্যন্ত প্রতিদিন রাত ১২টা থেকে ৩টা পর্যন্ত ৭ দিনব্যাপি কিয়ামুল লাইল নামাজে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র কুরআন শরীফ এক খতম সম্পন্ন করা হবে।

ইতিকাফের ব্যবস্থা পবিত্র রমজান মাসের শেষ ১০ দিন বায়তুল মুকাররম জাতীয় মসজিদে আগ্রহী মুসল্লিদের জন্য ইতিকাফের ব্যবস্থা করা হবে।

সালাতুত্তাসবীহ্ আদায় মাহে রমজানের ২৮ তারিখ দিবাগত রাতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ফজিলতপূর্ণ নামাজ সালাতুত্তাসবীহ আদায় করা হবে।

৬৭ হাজার ৩৬৮টি মসজিদে কুরআন শিক্ষা প্রদান মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় সারাদেশে ৬৭ হাজার ৩৬৮টি কেন্দ্রের প্রতিটিতে নিয়মিত পাঠদানের পাশাপাশি পবিত্র রমজান মাসে এলাকাবাসীদের কুরআন শিক্ষা প্রদান করা হবে।

১০১০টি দারুল আরকাম মাদ্রাসায় আলোচনা সভা ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত ১ হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের পবিত্র রমজানের গুরুত্ব ও মাসয়ালা-মাসায়েল শিক্ষা প্রদান করা হবে।

ইসলামিক মিশনের ৫০টি কেন্দ্রে অনুষ্ঠান ইসলামিক মিশনের ৫০টি কেন্দ্রের ৪২৫টি মক্তব ও ১৯টি ইবতেদায়ি মাদ্রাসার মাধ্যমে পবিত্র রমজান মাসে এলাকাবাসীকে পবিত্র কুরআন শিক্ষা প্রদান করা হবে এবং তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে।

এমইউ/এনএফ/পিআর