অর্থনীতি

‘গ্রাম হবে শহর’ এর অর্থ গ্রামকে ঢাকা শহর বানানো নয়

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ‘গ্রাম হবে শহর’ এর অর্থ গ্রামকে ঢাকা শহর বানানো নয়। এর অর্থ শহরাঞ্চলের মৌলিক সুযোগ-সুবিধা গ্রামাঞ্চলে নিশ্চিত করা এবং গ্রামে একটি ‘সিস্টেম্যাটিক’ টাউন স্থাপন করা; যা আমাদের নির্বাচনী অঙ্গীকার। বিকেন্দ্রীয়করণেও ব্যাপারটি গুরুত্বপূর্ণ। এজন্য ল্যান্ড-জোনিং কার্যক্রম বাস্তবায়নের সময় আমরা লক্ষ্য রাখছি কৃষি জমির সুরক্ষার ব্যাপারে, যেন দেশের খাদ্য নিরাপত্তা ব্যাহত না হয়।

Advertisement

আজ (রোববার) ঢাকা শিল্প ও বণিক সমিতির উদ্যোগে রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত ‘চ্যালেঞ্জেস অব রিয়েল এস্টেট ইন আরবানাইজেশন অ্যান্ড ডিসেন্ট্রালাইজেশন’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, দেশের সমসাময়িক অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল কারিগর বেসরকারি সেক্টর এবং এতে এটাও প্রমাণ হয় বাংলাদেশের বর্তমান সরকার ‘ফ্যাসিলিটেটর’ (সহায়তা প্রদানকারী) হিসেবে সফল।

ভূমিমন্ত্রী মনে করেন, আবাসন খাতে বাংলাদেশের সবচেয়ে বড় চ্যালেঞ্জ সাশ্রয়ী মূল্যের বাসস্থান সংস্থান। ভূমিমন্ত্রী উপস্থিত সবাইকে সাধারণ ভাবনা থেকে বের হয়ে সমগ্র বাংলাদেশ নিয়ে চিন্তা করতে বলেন।

Advertisement

তিনি বলেন, ঢাকার বাইরে অবকাঠামো নির্মাণে সরকার কাজ করে যাচ্ছে। একসময় উন্নয়ন শুধু ঢাকাকেন্দ্রিক ছিল, এখন বর্তমান সরকার দেশের সামগ্রিক এবং সমানুপাতিক উন্নয়নে গুরুত্ব দিচ্ছে। তবে, সরকার কী করবে তা নিয়ে বসে না থেকে ব্যক্তি পর্যায়ে উদ্যোগ নিয়েও ঢাকার বাইরে বিনিয়োগ করার আহ্বান জানান সাইফুজ্জামান চৌধুরী।

মন্ত্রী বলেন, কোনো নতুন কাজ শুরু করার আগে সরকারের অনেক কিছু ভাবতে হয়। বেসরকারি সেক্টরে সেই অসুবিধা অনেক কম। তিনি সবাইকে ‘আউট অব দ্যা বক্স’ চিন্তা করার পরামর্শ দেন।

তিনি মনে করেন, প্রাইভেট পর্যায়ে কনসোর্টিয়ামের মাধ্যমে পিপিপির আওতায় দেশের প্রান্তিক অঞ্চলে বিনিয়োগ করা যেতে পারে। মন্ত্রী এক্ষেত্রে পৃথিবীর বিভিন্ন দেশের উদাহরণও প্রদান করেন।

এমইউএইচ/এনএফ/জেআইএম

Advertisement