প্রবাস

বাংলাদেশে ধর্ষণ বন্ধে লন্ডনে মানববন্ধন

‘সম্প্রতি বাংলাদেশের বিভিন্ন মাদরাসা, শিক্ষাপ্রতিষ্ঠান, চিকিৎসাকেন্দ্রে শিশু নির্যাতন, ধর্ষণ, হত্যা ও যৌন হয়রানি বৃদ্ধি পেয়েছে। একইভাবে সামাজিক অবক্ষয়সহ দেশব্যাপী নিরাপত্তা ও নারীদের স্বাধীনভাবে চলাচলের সুযোগ কমে এসেছে।’

Advertisement

‘শিশু ও নারীবান্ধব বাংলাদেশ’ শীর্ষক লন্ডনে মানববন্ধনের আয়োজন করা হয়। পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে ৪ মে বিকেল সাড়ে ৪টায় মানববন্ধনে বক্তারা এমন মন্তব্য করেন। বলেন, ‘বাংলাদেশে সামাজিক, সাংস্কৃতিক আন্দোলন জোরদারসহ, মাদরাসা ও স্কুলের কারিকুলাম পরিবর্তন আনতে হবে।’

এই অবস্থা থেকে প্রিয় জন্মভূমির ভবিষ্যৎ প্রজন্ম ও নারীদের রক্ষায় বিদেশের মাটি থেকে কাজ করে যেতে চায় লন্ডনের ২৪টি অরাজনৈতিক এবং সাংস্কৃতিক সংগঠনের সম্মিলিত প্ল্যাটফর্ম।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সেভ ইনোসেন্স-এর কর্ণধার ও মডেল জেরিন আহমেদ স্মৃতি, লেডিস ক্লাব ইউকে অ্যান্ড ইউরোপের প্রতিষ্ঠাতা ও কলামিস্ট হাসিনা আখতার, অ্যাডওয়ার্কসের কর্ণধার ও নির্মাতা মিনহাজ কিবরিয়া এবং লিপি হালদারের উদ্যোগে সেক্যুলার বাংলাদেশের সভানেত্রী পুষ্পিতা গুপ্তা, সেক্রেটারি অতীশ সাহা, সংগীত শিল্পী সৈয়দা নাসিম কুইন।

Advertisement

এ ছাড়া বৃহত্তর সিলেট এডুকেশন ট্রাস্ট-এর সভানেত্রী কাউন্সিলর আয়েশা চৌধুরী, নারী দিগন্তের কালচারাল সেক্রেটারি মুনজেরিন রশীদ, ফেরদৌসী লিপি সাংগঠনিক সেক্রেটারি, মহিলা অঙ্গণের প্রতিনিধি ঝর্না চৌধুরী, বাংলাদেশি টিচার্স অ্যাসোসিয়েশন ইউকের সেক্রেটারি সিরাজুল বাসিত চৌধুরী, ফ্যাশন ডিজাইনার সাঈদা চৌধুরী, আইনজীবী ইউসুফ মঞ্চশৈলীর প্রধান জিয়াউর রহমান সাকলেন উপস্থিত ছিলেন।

আরও উপস্থিত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ইউকের প্রতিনিধি হিমু এম হুসেইন, রিডার্স অ্যান্ড রাইটার্স গ্রুপের প্রতিনিধি কবি আফসানা আহমেদ, গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট (ইউকে) পক্ষে চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল বাছিত, সাংগঠনিক সম্পাদক জেনিফার সারোয়ার লাক্সমী, হ্যোয়াইট পিজিওন ইন্টারন্যাশনালের প্রধান মোহাম্মদ আলাউদ্দিন, ব্রিটিশ বাংলাদেশি উইমেন ফোরাম ইউকের সেক্রেটারি লুনা সাবিরা, অঞ্জনা আলম, হিউম্যান রাইটস এ্যাক্টিভিস্ট তাসনুভা ফেরদৌসী, মোহাম্মদ দীপসহ অ্যাক্টিভিস্ট সেলিম আহমেদ, বাংলাদেশের তারকা আমান রেজা, আবৃত্তিশিল্পী ফেরদৌসী আসমা জুল্ফিকার, শতরুপা চৌধুরী, বাতিরুল হক সরকার, নজরুল ইসলাম, ইয়াসমিন আক্তার প্রমুখ।

ফিরোজ আহম্মেদ (বিপুল)/এমআরএম/পিআর

Advertisement