জাতীয়

রাজধানীকে পরিকল্পিতভাবে গড়তে পারিনি, এ দায় আমার

শিশুদের ভাবনায় ‘কেমন হবে ঢাকা’ সংলাপে রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান শিশুদের উদ্দেশে বলেছেন, রাজধানীকে পরিকল্পিতভাবে গড়তে পারিনি। রাজউক প্রধান হিসেবে এ দায় আমার। রাজধানীতে বাড়িতে বাড়িতে স্কুল বানানো হয়েছে। এগুলোর কোনটিতেই নেই খেলার মাঠ। আমরা চেষ্টা করছি, রাজধানীতে থেকে সব স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় সরিয়ে নিতে। এজন্য জরিপ চালানো হচ্ছে। যেখানে খেলার মাঠ পার্কিংসহ সব সুবিধা থাকবে।

Advertisement

শনিবার সকালে রাজউক মিলনায়তনে শিশুদের উপযোগী ঢাকা গড়তে ড্যাপ বিষয়ক এক সংলাপ অনুষ্ঠানে তিনি একথা বলেন। রাজউক ও সেভ দ্যা চিলড্রেন আয়োজিত এই সংলাপে অংশ নেয় রাজধানীর দুই শতাধিক শিশু। এ সময় ঢাকা নিয়ে শিশুরা তাদের মতামত জানায়।

তিনি বলেন, খেলার মাঠের অপর্যাপ্ততার কারণে শিশু কিশোরদের শারীরিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। এ বিষয়ে আমলে নিয়ে কেরানীগঞ্জের ঘাটারচর এলাকায় ২০ একর জায়গা নিয়ে শেখ রাসেল বিনোদন পার্ক গড়ে তোলার জন্য রাজউক ইতোমধ্যে প্রকল্প গ্রহণের কার্যক্রম শুরু করেছে। বর্তমান পরিকল্পনায় বেশকিছু নতুন বিষয় সংযোজন করা হয়েছে- যার মধ্যে পুরাতন ঢাকার ভূমি উন্নয়ন, পুনর্বিন্যাস ট্রানজিট ডেভেলপমেন্ট নিয়ে চিন্তা করা হচ্ছে। পুরাতন ঢাকার অধিক ঘনবসতিপূর্ণ এলাকা সমূহে নাগরিক সুবিধা সংস্থানের লক্ষ্যে উন্নয়ন পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

আব্দুর রহমান বলেন, স্কুল ছাত্র-ছাত্রীদের নিয়ে ডিটেইল অ্যারিয়া প্লানের (ড্যাপ) প্রথম অনুষ্ঠান হলো আজকের এই সংলাপ। ভবিষ্যতে যেসব শহর গড়ে তোলা হবে- তা যেন শিশুসহ সব শ্রেণি পেশার মানুষের বাসযোগ্য হয় সেদিকে গুরুত্ব দেয়া হচ্ছে।

Advertisement

অনুষ্ঠানে রাজউক ও সেভ দ্যা সিলড্রেনের কর্মকর্তারা ছাড়া রাজধানীর বিভিন্ন শিশু শিক্ষার্থীরা অংশ নেয়।

এএস/জেএইচ/এমএস