জাতীয়

শ্রমিকদের বাঁচার মতো মজুরি দাবি বিলসের

কর্মক্ষেত্রে আট ঘণ্টা কাজ, বিশ্রাম, ছুটি ও বাঁচার মতো মজুরি নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)।

Advertisement

জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন কনফারেন্স হলে শনিবার আয়োজিত এক সেমিনারে এসব দাবি জানানো হয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের উদ্যোগে ‘মহান মে দিবসের চেতনা, আইএলও কনভেনশন-১ এর শতবর্ষ পূর্তি এবং বাংলাদেশে কর্মঘণ্টার বর্তমান পরিস্থিতি’ বিষয়ক এ সেমিনারের আয়োজন করা হয়।

তৈরি পোশাক খাতে অতিরিক্ত কর্মঘণ্টার বিষয়টি উল্লেখ করে সেমিনারে বক্তারা বলেন, অতিরিক্তি সময়ের কাজের চাপে শ্রমিকরা দৈহিক, মানসিক, পারিবারিক ও সামাজিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। জীবন ধারণের উপযোগী মজুরি না পেয়ে শ্রমিকরা অতিরিক্ত কর্মঘণ্টা কাজ করতে বাধ্য হয়। এ অবস্থায় কর্মঘণ্টা, বিশ্রাম ও ছুটির বিষয়টি লঙ্ঘনের ক্ষেত্রে শাস্তির বিষয়টি অপ্রতুল উল্লেখ করে বক্তারা সব কর্মক্ষেত্রে আট কর্মঘণ্টা, বিশ্রাম, ছুটি ও বাঁচার মতো মজুরি নিশ্চিত করার দাবি জানায়।

Advertisement

বক্তারা আরও বলেন, কনভেনশন অনুস্বাক্ষর, সাংবিধানিক স্বীকৃতি এবং শ্রম আইনে উল্লেখ থাকলেও বাস্তব অর্থে আট কর্মঘণ্টার বিষয়টি মানা হচ্ছে না। প্রাতিষ্ঠানিকের চেয়ে অপ্রাতিষ্ঠানিক ক্ষেত্র আরও বেশি অরক্ষিত।

বিলসের ভাইস চেয়ারম্যান শুক্কুর মাহমুদের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) সমন্বয়কারী মেসবাহউদ্দিন আহমেদ, বিলসের উপদেষ্টা পরিষদ সদস্য শহীদুল্লাহ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন, বিলস মহাসচিব নজরুল ইসলাম খান, যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান, বিলস সম্পাদক রওশন জাহান সাথী প্রমুখ।

এএস/এনডিএস/এমকেএইচ

Advertisement