জাতীয়

জব্দ ৫ টন জাটকা-আফ্রিকান মাগুর, ১৪ জনের কারাদণ্ড

রাজধানীর কারওয়ান বাজারে জাটকা ও আফ্রিকান মাগুর মাছের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে র‌্যাব-২ এর সদস্যরা। অভিযানে তিন টন জাটকা ও দুই টন আফ্রিকান মাগুর মাছ জব্দ এবং ১৪ জনকে বিভিন্ন মেয়াদ কারাদণ্ড দিয়েছেন র‌্যাব পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

Advertisement

শুক্রবার র‌্যাব-২ ও মৎস্য অধিদফতরের যৌথ সহযোগিতায় সকাল সাড়ে ৬টা হতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অভিযান চলে।

অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

তিনি বলেন, অভিযানকালে নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছ বিক্রি করতে দেখা যায়। আইন অমান্য করে ৪-৬ ইঞ্চির জাটকা বিক্রি করছিল বেশ কয়েকটি আড়ত। এজন্য ১৪ ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় আদালত।

Advertisement

আফ্রিকান মাগুর মাছ বিক্রির অপরাধে সালাউদ্দিন (২৮), বিদ্যা বাবু (৬০), জিল্লুর রহমান (২২) ও জীবন মিয়াকে (২২) ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

জাটকা বিক্রির দায়ে নুরুজ্জামান (৩৩), সবুজ (২৮), রাকিব মিয়া (২১), ফারুক হোসেন (২৩), মো. সাজন (২২), মো. শাহীন (২৫), জাকির গাজী (৩৫), আব্দুল হক (৪৮), মো. আব্বাস (২৮) ও রনি মিয়াকে (২০) ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয় আদালত।

অভিযানকালে তিন টন জাটকা এবং দুই টন আফ্রিকান মাগুর মাছ জব্দ করা হয়। পরে সেগুলো বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়।

একই সঙ্গে ভ্রাম্যমাণ আদালতে উপস্থিত র‌্যাব সদর দফতরের ফরেনসিক ল্যাবের বিশেষজ্ঞগণ মাছের বিভিন্ন নমুনায় ফরমালিন রয়েছে কিনা- তা পরীক্ষা করেন। তবে কোনো মাছে ফরমালিন পাওয়া যায়নি।

Advertisement

অভিযানকালে উপস্থিত ছিলেন র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার এসপি মুহম্মদ মহিউদ্দিন ফারুকী, ঢাকা জেলা মৎস্য কর্মকর্তা মো. আলমগীর হোসেন।

জেইউ/এমএআর/এমএস